রিজার্ভ চুরিতে ২০ বিদেশি শনাক্ত

BD-bank-620-mar2016

দেশ ডেস্ক : যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ২০ বিদেশিকে শনাক্ত কর‍া হয়েছে বলে জানিয়েছে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

সোমবার (১৮ এপ্রিল) দুপুরে সিআইডি কার্যালয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে সংস্থার অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (ডিআইজি) শাহ আলম এ কথা জানান।

তিনি বলেন, রিজার্ভ চুরির ঘটনা তদন্তের অংশ হিসেবে সিআইডির দু’টি টিম সংশ্লিষ্ট দু’টি দেশ ফিলিপাইন ও শ্রীলঙ্কায় যায়। এই অপরাধে ২০ জনের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। কিন্তু তদন্তের স্বার্থে কারও পরিচয় বলা যাচ্ছে না।

রিজার্ভ চুরিতে বাংলাদেশের কেউও জড়িত থাকতে পারে বলে জানান সিআইডির এ কর্মকর্তা।

তিনি বলেন, হ্যাকিংয়ের মাধ্যমে রিজার্ভ চুরি অসতর্কতার কারণে হয়েছে, নাকি কেউ এই অপরাধে জড়িত ছিল, তা খতিয়ে দেখা হচ্ছে।

সংশ্লিষ্টতার তথ্য সত্য হলে বিদেশিদের বিচারের আওতায় আনা যাবে কিনা কিংবা কীভাবে হবে সে বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশের প্রচলিত আইনেই যে কোনো বিদেশিকে জিজ্ঞাসাবাদের সুযোগ রয়েছে। এ বিষয়ে প্রয়োজনে ইন্টারপোলের সহযোগিতাও পাওয়া যাবে।

বিকাশের মাধ্যমে প্রতারণা করে অর্থ হাতিয়ে নেওয়ায় অপরাধী চক্রের গ্রেফতার ছয় সদস্যকে নিয়ে এ প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

ব্রিফিংয়ে জানানো হয়, এই অপরাধীদের বিভিন্ন সময়ে গ্রেফতার করে রোববার (১৭ এপ্রিল) রিমান্ডে নেওয়া হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ চলছে।

ব্রিফিংয়ে শাহ আলম জানান, এক ভিকটিমের অভিযোগের সূত্র ধরে ওই ছয়জনকে গ্রেফতার করা হয়েছে। জিজ্ঞাসাবাদে ছয়জন জানিয়েছে, বিভিন্ন রকম লোভ দেখিয়ে বা সুযোগের কথা বলে তারা বিকাশের মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়। তাদের সিম সংক্রান্ত তথ্য দেওয়ায় একটি মোবাইল অপারেটরের কতিপয় অসাধু কর্মকর্তা জড়িত বলেও জানিয়েছে গ্রেফতার ছয়জন।

-বাংলানিউজটোয়েন্টিফোর

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like