বিএনপিতে যোগ দিলেন ঢালী, বাবু ও ন্যান্সি রহমান

BNP_BG20160416222201

রাজনীতি ডেস্ক :  বিএনপিতে যোগ দিলেন ছাত্রমৈত্রীর কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আতাউর রহমান ঢালী, রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রমৈত্রীর সাবেক সভাপতি জহিরুল ইসলাম বাবু ও ভাসানী স্মৃতি সংসদের সহ সভাপতি ন্যান্সি রহমান।

শনিবার (১৬ এপ্রিল) রাত সাড়ে ৯টায় গুলশানে বিএনপির চেয়াপারসনের রাজনৈতিক কার্যালয়ে খালেদা জিয়ার হাতে ফুলের তোড়া তুলে দিয়ে তারা বিএনপিতে যোগ দেন।

এ সময় গুলশান কার্যালয় ও এর আশাপাশে প্রায় হাজার খানেক নেতাকর্মী জড়ো হন। তারা খালেদা জিয়া ও তারেক রহমানের নামে স্লোগান দেন। স্লোগান দেন সরকারের বিরুদ্ধেও।

যোগদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, বিদায়ী কমিটির চেয়ারপারসনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী, অর্থনীতি বিষয়ক সম্পাদক আবদুস সালাম, সহ আইন বিষয়ক সম্পাদক নিতাই রায় চৌধুরী প্রমুখ।

কয়েকটি সক্রিয় ছাত্র সংগঠনের সমন্বয়ে ১৯৮০ সালের ১৬ ডিসেম্বর ছাত্রমৈত্রী গঠন করা হলে আতাউর রহমান ঢালি এ সংগঠনের সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

বাংলাদেশ ছাত্রমৈত্রীর সিঁড়ি বেয়ে ওয়ার্কার্স পার্টির বর্তমান সাধারণ সম্পাদক ফজলে হোসান বাদশাসহ অনেক জ্যেষ্ঠ নেতাই রাজনীতিতে প্রতিষ্ঠিত হয়েছেন। অনেকে আবার নিজেকে রাজনীতি থেকে গুটিয়ে নিয়েছিলেন। তাদের মধ্যে অন্যতম আতাউর রহমান ঢালী।

১৯৮০ সাল থেকে ১৯৮৪ সাল পর্যন্ত ছাত্রমৈত্রীর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন তিনি। ছাত্রমৈত্রী প্রতিষ্ঠায় তার ভূমিকা ছিল উল্লেখযোগ্য। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষাজীবন শেষ করা এই ছাত্রনেতার পৈত্রিক নিবাস চাঁদপুরে। তবে তার শৈশব, কৈশোর ও ছাত্রজীবনের পুরো সময়টা কাটে ঢাকায়।

বেশ কিছুদিন ধরে তিনি যুক্তরাষ্ট্রে অবস্থান করছিলেন। সেখানে তার ব্যবসা রয়েছে। মাঝে মাঝে বাংলাদেশে আসেন। যোগাযোগ রক্ষা করে চলতেন ছাত্রমৈত্রীর সঙ্গে।

রাজনীতিতে ফের সক্রিয় হওয়ার অভিপ্রায় থেকে বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত হলেন আতাউর রহমান ঢালী।

১৯৮০ সালে বাংলাদেশ ছাত্রমৈত্রী গঠন করা হলে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে সংগঠনটির দাপুটে অবস্থান তৈরি হয়। ওই সময় ছাত্রলীগসহ অন্যান্য ছাত্র সংগঠনের পাশাপাশি দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শক্ত অবস্থান তৈরি করে নেয় বাংলাদেশ ছাত্রমৈত্রী। ঠিক সেই সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রমৈত্রীর সভাপতি নির্বাচিত হন জহিরুল ইসলাম বাবু।

দীর্ঘদিন রাজনীতিতে নিষ্ক্রিয় থাকার পর জহিরুল ইসলাম বাবুও আতাউর রহমান ঢালী সঙ্গে বিএনপিতে যোগ দিলেন।

অন্যদিকে বিএনপির প্রতিষ্ঠাকালীন সদস্য মশিউর রহমান জাদু মিয়ার ছোট মেয়ে ও ভাসানী স্মৃতি সংসদের সহ সভাপতি ন্যান্সি রহমানও যোগ দিলেন বিএনপিতে।

-বাংলানিউজটোয়েন্টিফোর

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like