রোজকার ডায়েট চার্টে অবশ্যই রাখুন এক গ্লাস দুধ

Woman drinking milk

স্বাস্থ্য ডেস্ক :  ‘দুধ না খেলে হবে না ভাল ছেলে’। দুধ না খেলে ভাল ছেলে তো হওয়াই যাবে না, পাওয়া যাবে না ভাল স্বাস্থ্যও। তাই রোজকার ডায়েট থেকে একদম বাদ দেওয়া যাবে না দুধ। দুধ মানে ক্যালসিয়াম তো বটেই, সঙ্গে রয়েছে দুধের আরও গুণ। জেনে নিন এমন ৫টি কারণ যার জন্য আপনি রোজকার ডায়েটে অবশ্যই রাখবেন এক গ্লাস দুধ।

১.শক্ত দাঁত:- দাঁত শক্ত রাখতে হলে অবশ্যই রোজ খান এক গ্লাস দুধ। দুধ যেমন ক্যালসিয়ামের জোগান দেয়, তেমনি দাঁতের ক্ষয় থেকে রক্ষা করে। ক্যাভিটিস থেকেও দাঁতকে বাঁচায়।

২. হাড় শক্ত রাখে:- দুধ মানেই ক্যালসিয়েসের খনি। তাই দুধ যেমন দাঁত ভাল রাখে, তেমনি হাড়ের জন্যও উপকারী। বাড়তে থাকা শিশুদের জন্য তো বটেই, বড়দের হাড় মজবুত করতেও প্রয়োজন দুধ। তাই বাচ্চা থেকে বুড়ো সকলেরই রোজকার খাবারের তালিকায় থাকা দরকার এক গ্লাস দুধ।

৩. পেশীর বৃদ্ধিতে সাহায্য করে:- দুধে শুধু ক্যালসিয়ামই থাকে না, প্রচুর পরিমাণ প্রোটিনও থাকে। আর এই প্রোটিন শরীরের পেশীকে শক্ত করে, পেশীর বৃদ্ধিতে সাহায্য করে।

 ৪. চামড়ার জন্য উপকারী উপাদান:- ক্যালসিয়াম, প্রোটিন ছাড়াও দুধে থাকে ভিটামিন, নিউট্রিন। ভিটামিন, নিউট্রিন থাকার জন্য দুধ খেলে চামড়ার উজ্জ্বলতা বাড়ে। চামড়া নরম হয়। তাই স্কিন ভাল রাখতে অবশ্যই খান দুধ।

৫. ক্লান্তি দূর করে:- সারাদিনের কাজের চাপে আপনি কি খুব ক্লান্ত হয়ে পড়েছেন? তবে ক্লান্তি দূর করার সবথেকে সহজ উপায় হল এক গ্লাস দুধ। দুধের মধ্যে থাকা ভিটামিন, মিনারেলস ক্লান্তি দূর করতে সাহায্য করে।

-জি নিউস

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like