সেই ছাত্রলীগ কর্মীর জন্যে পরীক্ষার হলের তালায় সুপার গ্লু

tiger-mofa20160407143418

লম্বা কিরিচে শান দিয়ে আলোচনায় আসা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি)ছাত্রলীগ কর্মী মোফাজ্জল হায়দার ওরফে টাইগার মোফার জন্যে চারুকলা ইনস্টিটিউটের হলের তালায় সুপার গ্লু লাগিয়ে পরীক্ষা পণ্ড করে দেওয়া হয়েছে।

নগরীর বাদশা মিয়া সড়কের ইনস্টিটিউট ক্যাম্পাসে বৃহস্পতিবার (০৭ এপ্রিল) সকাল সাড়ে আটটার দিকে এ ঘটনা ঘটে। এর ফলে পূর্বনির্ধারিত পরীক্ষা স্থগিত করে ইনস্টিটিউটে ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

চারুকলা ইনস্টিটিউটের সহকারী প্রক্টর প্রণব মিত্র চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘সকাল সাড়ে আটটার দিকে শতাধিক শিক্ষার্থী এসে দুটি ভবনের বেশ কিছু কক্ষের তালায় সুপার গ্লু লাগিয়ে দিয়েছে। এ ঘটনায় পরীক্ষা স্থগিতের পাশাপাশি ছুটিও ঘোষণা করা হয়েছে।’

তিনি জানান, পহেলা বৈশাখকে সামনে রেখে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি চলছে ইনস্টিটিউট প্রাঙ্গণে। এ সময় যাতে অপ্রীতিকর ঘটনা ঘটতে না পারে সে জন্যেই ছুটি ঘোষণা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, গত বছরের ২ নভেম্বর চবির মূল ক্যাম্পাসে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের একপর্যায়ে বিশ্ববিদ্যালয়ের শাহজালাল হলের তৃতীয় তলার বারান্দায় আরেকজনের সঙ্গে লম্বা কিরিচে শান দিতে দেখা গিয়েছিল চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থী মোফাজ্জল হায়দার ওরফে টাইগার মোফাকে। সেই ছবি এসেছিল গণমাধ্যমে। সে সময় এ নিয়ে সমালোচনার ঝড় উঠেছিল।

এরপর ৪ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব রেসিডেন্স, হেলথ অ্যান্ড ডিসিপ্লিনের সুপারিশে উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী তার নির্বাহী ক্ষমতা বলে টাইগার মোফাসহ দুইজনকে সাময়িকভাবে বহিষ্কার করেন। সেই বহিষ্কারাদেশ এখনও প্রত্যাহার করা হয়নি।

সোমবার থেকে চারুকলা ইনস্টিটিউটের দ্বিতীয় বর্ষের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও টাইগার মোফা ইনস্টিটিউটের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

পরীক্ষাকে সামনে রেখে রোববার টাইগার মোফা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের স্থগিত কমিটির সভাপতি আলমগীর টিপুসহ অন্যদের নিয়ে উপাচার্যের কাছে বহিষ্কারাদেশ প্রত্যাহারের আবেদন জানান। কিন্তু বিষয়টি বিশ্ববিদ্যালয়ের সম্মানহানির সঙ্গে জড়িত থাকায় কর্তৃপক্ষ তার বহিষ্কারাদেশ প্রত্যাহার করেনি।

ফলে সোমবার সকাল নয়টার দিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে একদল ছেলে নিয়ে এসে নগরীর চারুকলা ইনস্টিটিউটের পরীক্ষার হলে (২০৩ ও ৩০৬ নম্বর কক্ষ) তালা ঝুলিয়ে দেয় মোফাজ্জল হায়দার। এ ঘটনায় ওই দিনের পরীক্ষাটি স্থগিত করা হয়। এরপর বৃহস্পতিবার (০৭ এপ্রিল) সকাল সাড়ে আটটার দিকে শতাধিক নেতা-কর্মী নিয়ে মোফাজ্জল হায়দার পুনরায় ইনস্টিটিউটের একাডেমিক ভবন, প্রশাসনিক ভবনের তালায় সুপার গ্লু লাগিয়ে দিয়েছে। এবার পরীক্ষা স্থগিত হওয়ার সঙ্গে সঙ্গে ছুটিও ঘোষণা করে কর্তৃপক্ষ।  মোফাজ্জল হায়দার সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের অনুসারী বলে পরিচিত আলমগীর টিপু পক্ষের হয়ে ক্যাম্পাসে রাজনীতি করেন।

-বাংলানিউজটোয়েন্টিফোর

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like