আইপিএলে ভাষাগত সমস্যায় মুস্তাফিজ

mustafizur_1-1

ক্রীড়া ডেস্ক: বিশ্ব ক্রিকেটে চমক দেখিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) জায়গা করে নিয়েছেন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। জমজমাট টি-টোয়েন্টি ফরমেটের এই আসরে ১ কোটি ৪০ লাখ ভারতীয় রুপিতে সানরাইজার্স হায়াদ্রাবাদে নাম লেখান কার্টার স্পেশালিস্ট।

আর ক’দিন পরেই শুরু হচ্ছে আইপিএলের নবম আসর। আর দলের সঙ্গে যোগ দিতে ইতোমধ্যেই ভারতে পা রেখেছেন মুস্তাফিজ। তবে সেখানে গিয়ে ভাষাগত সমস্যায় পড়েছেন তরুণ এই তুর্কি। কারণ, মুস্তাফিজ বাংলা ছাড়া অন্য কোনো ভাষায় কথা বলতে পারেন না।

বাংলা ভাষা ছাড়া মুস্তাফিজ ইংরেজি অথবা হিন্দিতে পারদর্শী না। আর হায়াদ্রাবাদ দলেও বাংলা ভাষাভাষী কেউ নেই। ফলে যোগাযোগ রক্ষা করার ক্ষেত্রে বড় সমস্যাতেই পড়তে হচ্ছে তাকে।

হায়াদ্রাবাদে পৌঁছে দলের পরামর্শক ভিভিএস লক্ষনের সঙ্গে সাক্ষাৎ হয়েছে মুস্তাফিজের। এ প্রসঙ্গে তিনি জানান, ‘আমার সঙ্গে লক্ষনের দেখা হয়েছে। তবে আমরা খুব বেশি কতাবার্তা বলতে পারিনি। এখানে আমার ভাষাগত সমস্যাটা বড় হয়ে দাঁড়িয়েছে।’

এদিকে দলের খুব বেশি ক্রিকেটারদের সঙ্গে মুস্তাফিজের সেভাবে পরিচয়ও নেই। তবে ভারতীয় পেসার আশিষ নেহেরা, যুবরাজ সিং, শিখর ধাওয়ান, অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার, নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন তার পরিচিত মুখ। সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে মুস্তাফিজ তাদের বিপক্ষে খেলেছেন।

আইপিএলের নিলামে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে পেছনে ফেলে মুস্তাফিজকে দলে টানে হায়াদ্রাবাদ।

মুস্তাফিজ দলে সতীর্থ হিসেবে আরও পাচ্ছেন ইয়ন মরগান, ভুবনেশ্বর কুমার, ট্রেন্ট বোল্টের মতো তারকাদের।

-বাংলানিউজটোয়েন্টিফোর

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like