ব্রেস্ট ইমপ্লান্ট করার পরও ব্রেস্ট ফিড করানো সম্ভব

mother-breastfeeding-infant

স্বাস্থ্য ডেস্ক : মহিলারা প্রধানত যে দু’ধরণের ক্যানসারের শিকার হন তার একটি হল ব্রেস্ট ক্যানসার। অনেক ক্ষেত্রেই ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত রুগীর ব্রেস্ট বাদ দিতে হয় এবং আর্টিফিসিয়াল ব্রেস্ট ইমপ্লান্ট করতে হয়। এতে রুগী সুস্থ হয়ে যায় কিন্তু একটা প্রশ্ন থেকেই যায়। ইমপ্লান্ট করার পর কি ব্রেস্ট ফিড করা সম্ভব?

ব্রেস্ট ইমপ্লান্ট করলেই যে ব্রেস্ট ফিড করানো যাবে না, এমনটা ঠিক নয়। সাধারণত তিন ধরণের পদ্ধতিতে ব্রেস্ট ইমপ্লান্ট করা হয়।

প্রথমত, অক্সিলারি পদ্ধতি। এই পদ্ধতিতে ব্রেস্ট ইমপ্লান্টের জন্য বগলের নীচের অংশ ব্যবহার করা হয়। ফলে ব্রেস্ট ফিডিংয়ে কোনও সমস্যা হয় না।

দ্বিতীয় পদ্ধতি হল ইনফ্রা-ম্যামারি পদ্ধতি। এক্ষেত্রে ব্রেস্টের গর্ত তৈরি করা হয় ব্রেস্টের নীচের অংশের ভাঁজ থেকে। ফলে দুধের বেগ আটকায় না। শিশু স্বাভাবিক ভাবেই মায়ের দুধ খেতে পারে। এই দুই পদ্ধতিতে ব্রেস্ট ইমপ্লান্ট করলে মায়ের শিশুকে  দুধ খাওয়াতে কোনও সমস্যা হয় না। যদি ব্রেস্ট ইমপ্লান্ট করার পর কেউ মা হতে চান তবে ইমপ্লান্ট করার আগেই ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নেওয়া দরকার।

তৃতীয় পদ্ধতি হল পেরিরারিওলার মেথড। মা হওয়ার পরিকল্পনা থাকলে এই পদ্ধতিতে ব্রেস্ট ইমপ্লান্ট করানো উচিৎ নয়। এক্ষেত্রে ইমপ্লান্টের পর ব্রেস্ট ফিড করানো যায় না।
-জি নিউস

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like