ফেরত আসা অভিবাসীদের পুনর্বাসনে সাহায্য দেবে ইইউ

151112141116_europe_migrants_640x360_afp_nocredit

ইউরোপ থেকে আশি হাজার অবৈধ বাংলাদেশি অভিবাসীকে ফিরিয়ে আনা এবং তাদের পুনর্বাসনে সহযোগিতার আশ্বাস দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন ।

কিভাবে এই অবৈধ অভিবাসন বন্ধ করা যায় এবং অবৈধভাবে ইউরোপে অবস্থানরতদের ফিরিয়ে আনা যায়, তা নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের আলোচনা চলছে।

ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধিদল গতকাল স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে এক বৈঠকের সময় জানায়, আশি হাজার বাংলাদেশি অবৈধভাবে ইউরোপে রয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক আজ ইউরোপীয় প্রতিনিধিদলের সঙ্গে এক বৈঠকের পর জানান, বাংলাদেশিদের ফিরিয়ে আনা, তাদের প্রশিক্ষণ এবং পুনর্বাসনে কিভাবে সহায়তা দেয়া যায়, সেসব বিষয় খতিয়ে দেখছে তারা। এ ক্ষেত্রে তারা সহযোগিতার আশ্বাস দিয়েছে।

শহীদুল হক বলেন, “যে সমস্ত বাংলাদেশি অবৈধভাবে বিভিন্ন দেশে আছে, তাদেরকে ফিরিয়ে আনা তো আমাদের রাষ্ট্রীয় দায়িত্ব।”

“সেটা যতটা সেফলি করা যায় এবং ভালোভাবে করা যায়, এখানে ফিরিয়ে আনার পর যাতে তাদেরকে একটা জীবিকা নির্বাহের ব্যবস্থা করে দেয়া যায় তা দেখতে তারা রাজী হয়েছে।”

তিনি আরও জানান, এর পাশাপাশি বাংলাদেশিরা যাতে আইনি পথে নিয়মিতভাবে ইউরোপে যেতে পারে, সে বিষয়টি নিয়েও আলোচনা হয়েছে। এ ক্ষেত্রে যেসব বাধা আছে, সেগুলো কিভাবে দূর করা যায়, সেগুলো তারা দেখবে বলে আশ্বাস দিয়েছে।

-বিবিসি

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like