বিশ্বমঞ্চের সর্বোচ্চ রান সংগ্রহকারী তামিম

528acf558e1c2011740f6a706700a0ca

ক্রীড়া ডেস্ক :  একসময় বাংলাদেশের কোটি ক্রিকেটপ্রেমী স্বপ্ন দেখতেন প্রিয় দলের ব্যাটসম্যানরা বিশ্ব শাসন করবেন। বিশ্বমঞ্চে প্রিয় ব্যাটসম্যানরা অন্যদের থেকে এগিয়ে রেখে সর্বোচ্চ রানসংগ্রহকারী হিসেবে নিজেকে মেলে ধরবেন। এখন আর সেই স্বপ্ন, স্বপ্ন নেই। টাইগারদের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল টি-টোয়েন্টির এই বিশ্বমঞ্চেই স্বপ্নকে বাস্তবে রূপ দিয়েছেন।

চার-ছক্কার মারকাটারি বিশ্বকাপের মঞ্চে সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়ে শীর্ষে তামিম। তারপরেই রয়েছেন ভারতের বিরাট কোহলি। আর তিন নম্বরে ইংল্যান্ডের জো রুট।

ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড ফাইনাল ম্যাচের আগে তামিম বিশ্বকাপের সর্বোচ্চ রান, ইনিংস সর্বোচ্চ ব্যক্তিগত রান, মোট ছক্কা, এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা আর এক ইনিংস থেকে বাউন্ডারি থেকে আসা রানের হিসেবে উপরে দিকেই অবস্থান করছিলেন।

বিশ্বকাপের ৬ ম্যাচ খেলে তামিম রান করেন ২৯৫। যেখানে ৫ ম্যাচ খেলা কোহলি করেছেন ২৭৩ রান। ২৪৯ রান করে তৃতীয় স্থান ইংলিশ ব্যাটসম্যান জো রুটের। চতুর্থ অবস্থানে ৭ ম্যাচ খেলা আফগানিস্তানের মোহাম্মদ শাহজাদ (২২২)।

তামিমের ব্যক্তিগত ইনিংস সর্বোচ্চ রান ১০৩। ওমানের বিপক্ষে তিনি অপরাজিত ছিলেন সেই ইনিংস খেলে। ইনিংস সর্বোচ্চ ব্যক্তিগত রানের এই তালিকায় শীর্ষে থাকা তামিমের পরেই রয়েছেন ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইল (১০০ অপ)। তিন নম্বরে কোহলি (৮৯)।

চার-ছক্কার ধুন্ধুমার ক্রিকেটের বিশ্বমঞ্চে তামিমের ছক্কা সর্বোচ্চ ১৪টি। ১২টি ছক্কা হাঁকিয়ে এই তালিকায় দুই ও তিনে যথাক্রমে জস বাটলার ও আফগান ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ। আর ১১টি ছক্কা হাঁকিয়ে চার নম্বরে ক্রিস গেইল।

এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর তালিকায় গেইলের পরেই তামিম। ৪৮ বলে ইংল্যান্ডের বিপক্ষে শতক পাওয়ার ম্যাচে গেইল হাঁকান ১১টি ছক্কা। ওমানের বিপক্ষে শতক পাওয়া ম্যাচে তামিম পেয়েছিলেন ৫টি ছক্কার দেখা।

তামিম অপরাজিত ১০৩ রান করার ইনিংসে বাউন্ডারি থেকে পেয়েছিলেন ৭০ রান। যেখানে ছিল ১০টি বাউন্ডারি আর ৫টি ওভার বাউন্ডারি। এই তালিকায় শীর্ষে ৮৬ রান পাওয়া গেইল। তার ইনিংসে ছিল ৫টি চারের সঙ্গে ১১টি ছক্কার মার। তালিকায় গেইলের পরেই রয়েছেন তামিম।

-বাংলানিউজটোয়েন্টিফোর

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like