রামুতে মহান স্বাধীনতা দিবস উদ্যাপন

ramu pic mp komol 28.3.16নিজস্ব প্রতিবেদক, কক্সবাজারটাইমসডটকম, ২৮ মার্চ : রামুতে বিন¤্র শ্রদ্ধা ও মুক্তিযুদ্ধের শহীদ স্মরণে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে ২৬ মার্চ প্রথম প্রহরে রামু উপজেলা পরিষদ ও রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে দিবসের কর্মসূচী শুরু করা হয়। উপজেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণের মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপনের দিনব্যাপী কর্মসূচীর সূচনা করা হয়।
উপজেলা প্রশাসনের উদ্যোগে ২৬ মার্চ সকাল ৮ টায় রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে বিজয় মঞ্চে কক্সবাজার-৩ আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ¦ সাইমুম সরওয়ার কমল জাতীয় পতাকা উত্তোলন ও পায়রা উড়িয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের দিনব্যাপী কর্মসূচী উদ্বোধন করেন। উপজেলা নির্বাহী অফিসার সেলিনা কাজী’র স্বাগত বক্তব্যে অনুষ্ঠিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের কুচকাওয়াজ, শারীরিক কসরত প্রদর্শন, ক্রীড়া প্রতিযোগীতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সাংসদ আলহাজ¦ সাইমুম সরওয়ার কমল, উপজেলা পরিষদ চেয়ারম্যান রিয়াজ উল আলম। এসময় বিজয় মঞ্চে উপস্থিত ছিলেন, রামু থানা অফিসার ইনচার্জ প্রভাষ চন্দ্র ধর। কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শন অনুষ্ঠান সঞ্চালনা করেন, অধ্যাপক নীলোৎপল বড়–য়া ও কন্ঠশিল্পী মানসী বড়–য়া।
সালাম গ্রহণ অনুষ্ঠানে বিভিন্ন উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, প্রাথমিক বিদ্যালয় পর্যায়ের শিশু শিক্ষার্থীরা বিজয় মঞ্চের অতিথিদের কুচকাউয়াজের মাধ্যমে সালাম গ্রহণ করে। এরপর অনুষ্ঠিত হয় শারীরিক কসরত ও ক্রীড়া প্রতিযোগীতা অনুষ্ঠান। অতিথিরা কুচকাউয়াজ, শারীরিক কসরতে বিজয়ী ও অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠান এবং ক্রীড়া প্রতিযোগিতায় বিজীয় শিক্ষার্থীদের হাতে পুরষ্কার তোলে দেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন, মাওলানা নুরুল হাকিম, গীতাপাঠ করেন, সজল কান্তি ব্রাম্মণ চৌধুরী, ত্রিপিটক পাঠ করেন, সুমন বড়–য়া।
দুপুরে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিভিন্ন মসজিদে বিশেষ মোনাজাত, ক্যাং ও মন্দিরে বিশেষ প্রার্থনা, রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লে¬ক্সে রোগীদের ও এতিমখানায় উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। বিকাল আড়াইটায় উপজেলা পরিষদ মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধাদের সম্বর্ধনা ও আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ইউএনও সেলিনা কাজী। সভায় উপজেলা পরিষদ চেয়ারম্যান রিয়াজ উল আলম ও স্থানীয় মুক্তিযোদ্ধারা বক্তব্য রাখেন। বিকাল ৪টায় রামু বালিকা উচ্চ বালিকা বিদ্যালয় প্রাঙ্গনে মহিলা সমাবেশ, ক্রীড়া অনুষ্ঠান ও রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা পরিষদ চেয়ারম্যান ফুটবল দল বনাম উপজেলা নির্বাহী অফিসার ফুটবল দলের মধ্যে অনুষ্ঠিত প্রীতি ফুটবল ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। খেলা শেষে উভয় দলের খেলোয়াড়দের হাতে পুরষ্কার তোলে দেন, ইউএনও সেলিনা কাজী। সন্ধ্যা ৭ টায় উপজেলা পরিষদস্থ কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে আলোচনা সভা ও শিল্পকলা একাডেমী’র আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like