অ্যাডমিরাল পদে পদোন্নতি পেলেন নৌবাহিনী প্রধান

Admirale-27.03

নিউজ ডেস্ক : অ্যাডমিরাল পদে পদোন্নতি লাভ করেছেন নৌবাহিনী প্রধান নিজামউদ্দিন আহমেদ, ওএসপি, এনডিসি, পিএসসি। গত ২৪ মার্চ প্রকাশিত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে রাষ্ট্রপতির আদেশক্রমে নৌবাহিনী প্রধানকে অ্যাডমিরাল পদে পদোন্নতি প্রদান করা হয়। গত ২১ জানুয়ারি নিজামউদ্দিন আহমেদ নৌবাহিনী প্রধান হিসেবে নিয়োগ পান।

২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার উপস্থিতিতে নৌবাহিনী প্রধানকে র‌্যাংক ব্যাজ পরিয়ে দেওয়া হয়। অ্যাডমিরাল পদে পদোন্নতি পাওয়ার পর আজ (রোববার) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে র‌্যাংক ব্যাজ পরানো হয়।

অ্যাডমিরাল মোহাম্মদ নিজামউদ্দিন ১৯৬০ সালে মাদারীপুরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম এম এ রশীদ স্কুল শিক্ষক এবং মা মরহুমা মিসেস ফজিলাতুন্নেসা গৃহিনী ছিলেন। তিনি ১৯৭৬ সালে মাদারীপুর ইউনাইটেড ইসলামীয়া সরকারি উচ্চ বিদ্যালয় হতে লেটার মার্কসহ প্রথম বিভাগে এসএসসি এবং ১৯৭৮ সালে মাদারীপুর নাজিমউদ্দিন সরকারি কলেজ হতে প্রথম বিভাগে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ৩০ জানুয়ারি ১৯৭৯ সালে বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করেন এবং তৎকালীন যুগোশ্লাভিয়ার মার্শাল টিটো নেভাল একাডেমি হতে গ্র্যাজুয়েশন লাভ করেন। তিনি ১লা আগষ্ট ১৯৮১ সালে কমিশন প্রাপ্ত হন।

অ্যাডমিরাল নিজাম ফ্রান্সের প্যারিস হতে আন্তঃবাহিনী স্টাফ কোর্স এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর হতে এনডিসি কোর্স সম্পন্ন করেন। তাছাড়া তিনি যুক্তরাষ্ট্র ও কানাডাসহ দেশে বিদেশে বিভিন্ন কোর্সে অংশগ্রহণ করেন।

চাকরি জীবনে অ্যাডমিরাল নিজাম বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন। তিনি নৌ সদর দপ্তরে পার্সোনেল সার্ভিস পরিদপ্তরের পরিচালক এবং নৌ প্রধানের সচিবের দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ নেভাল একাডেমি এবং ট্যাজ স্কুলের প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন। এছাড়া, তিনি বাংলাদেশ কোষ্ট গার্ড সদর দপ্তরে অপারেশন্স পরিদপ্তরের পরিচালক ছিলেন।-বিজ্ঞপ্তি

-রাইজিংবিডি

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like