দক্ষিণ এশিয়ার উদীয়মান তারকা বাংলাদেশ

অর্থনীতি ডেস্ক: সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অর্থনীতির মোড় ঘুরতে শুরু করেছে। প্রায় একযুগ ধরে অর্থনীতির প্রবৃদ্ধি হয়েছে ৬ শতাংশ। খুব শিগগিরই এটা ৭ শতাংশে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে। বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ এখন নিজেকে দক্ষিণ এশিয়ার একটি নামকরা দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে চাইছে বলে জানিয়েছে আরব নিউজ।

বিদেশি বিনিয়োগ বৃদ্ধির জন্য বাংলাদেশ সরকার বেশ কিছু নতুন নীতিমালা গ্রহণ করেছে। এই নীতিমালা এমন ভাবে প্রণয়ন করা হয়েছে যাতে দেশি এবং বিদেশি ব্যক্তিগত বিনিয়োগে একটা প্রতিযোগিতামূলক পরিবেশ সৃষ্টি হয়।

বাংলাদেশের অর্থনীতি এখন দাঁড়িয়েছে ১৮০ বিলিয়নে। আইএমএফের হিসাব মতে, ২০২১ সালের মধ্যে এটা গিয়ে দাঁড়াবে ৩২২ বিলিয়ন। ব্যাপক অর্থনৈতিক বিনিয়োগ সুবিধা সৃষ্টির ফলেই এটা সম্ভব হবে।

ব্যাপক অর্থনৈতিক উন্নয়নের জন্য দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান, বহির্বিশ্বের সাথে সম্পর্ক, উন্নয়নশীল স্থানীয় বাজার, আমদানি রপ্তানিতে বিশেষ পারদর্শিতা এবং সর্বোপরি বিনিয়গে উৎসাহী তরুণ সমাজ খুবই সহায়ক হবে।

সরকারি নীতিনির্ধারণে এমন পরিবর্তন আনা হচ্ছে যাতে দেশীয় পুঁজিপতিরা টাকা বিনিয়োগ করতে পারেন বিভিন্ন খাতে। তাছাড়া বাংলাদেশে এখন গড়ে উঠছে শিক্ষিত মুসলিম তরুণ সম্প্রদায়। ফলে সৌদি আরবের মত মুসলিম দেশের জন্য বাংলাদেশ হবে বিনিয়োগের জন্য আদর্শ একটি জায়গা।

-বাংলামেইল২৪

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like