সেমির লড়াইয়ে আজ মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া

Indiaক্রীড়া ডেস্ক: তিন ম্যাচের দুটিতেই জিতেছে দু’দল। স্কোরবোর্ডে পয়েন্ট সমান চার। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-অস্ট্রেলিয়ার আজকের হাই-ভোল্টেজ ম্যাচে যে জিতে সে দলই সেমিফাইনালের মঞ্চে উঠবে। তাই ভারত-অস্ট্রেলিয়া আজকের মহারণটি অলিখিত কোয়ার্টার ফাইনালের মতোই।

টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরু থেকেই গ্রুপ ওয়ান ডেথ গ্রুপ নামে পরিচিতি পায়। ক্রিকেটের পরাশক্তি দল অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত ও পাকিস্তানের সঙ্গে ছিল টি-টোয়েন্টিতে সম্প্রতি নিজেদের সেরাটা জানান দেওয়া বাংলাদেশ। তবে বাংলাদেশ ও পাকিস্তান সেমিতে উঠতে ব্যর্থ হয়। আর আগের তিনটিতেই টানা জয়ে শেষ চার নিশ্চিত হয় নিউজিল্যান্ডের। গতকাল বাংলাদেশের বিপক্ষে জিতে চারে-চার জয় তুলে নেয় কিউইরা।

বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখতে আজ নিজেদের সেরাটা দেওয়ার অপেক্ষায় রয়েছে অস্ট্রেলিয়া ও ভারত। এই দু’দলই হারিয়ে এসেছে পাকিস্তানকে। দু’দলই হারিয়েছে বাংলাদেশকেও। আবার দু’দলই হেরেছে নিউজিল্যান্ডের কাছে। এবার বড় পরীক্ষার মুখোমুখি ক্রিকেটের এই দুই পরাশক্তি।

বিশ্বকাপের আগেই ভারতের মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া। সর্বশেষ সিরিজে অস্ট্রেলিয়াকে হারায় ভারত। জানুয়ারিতে অস্ট্রেলিয়ার মাটিতেই তাদের টি২০ সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে মহেন্দ্র সিং ধোনির দল। সেদিক থেকে ভারতই ফেবারিট। কিন্তু বিশ্বকাপ বলে ওই সব পরিসংখ্যানের ধার ধারছে না কেহই। তবে ঘরের মাঠের সুবিধা কিছুটা হলেও নিতে চাইবে টিম ইন্ডিয়া। অন্যদিকে দারুণ ফর্মে থাকা দল নিয়ে টি-টোয়েন্টিতে আর দূরে এগিয়ে যেতে চাইবে  স্টিভেন স্মিথের  অস্ট্রেলিয়া।

প্রায় প্রতি ম্যাচেই একাদশ পরিবর্তন করে মাঠে নামছে অস্ট্রেলিয়া। অন্যদিকে একাদশে তেমন কোনো বড় পরিবর্তন চোখে পড়ছে না স্বাগতিক ভারতের। মোহালিতে এরইমাঝে একটি ম্যাচ খেলে ফেলেছে স্টিভেন স্মিথরা। ওই ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৪ উইকেটে ১৯৩ রান তুলেছিল অসিরা। তাই বলা বাহুল্য, এখানকার কন্ডিশনও তাদের ভালোই চেনা হয়ে গেছে।

ভারত (সম্ভাব্য): রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, সুরেশ রায়না, হার্দিক পান্ডে, মহেন্দ্র  সিং ধোনি (অধিনায়ক), যুবরাজ সিং, রবিন্দ্র জাদেজা, রবিচন্দ্র অশ্বিন, জসপ্রিত বুমরাহ, আশিষ নেহরা।

অস্ট্রেলিয়া (সম্ভাব্য): উসমান খাজা, অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ (অধিনায়ক), গ্লেন ম্যাক্সওয়েল, শেন ওয়াটসন, জেমস ফকনার, পিটার নেভিল, অ্যাডাম জামপা, জন হেস্টিংস, জশ হ্যাজলউড।

-রাইজিংবিডি

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like