ঢাকায় এসে রুনার বাসায় গুলজার

inner_runa___gulzar_213365242

বিনোদন ডেস্ক: ভারতের প্রখ্যাত কবি, গীতিকার, চলচ্চিত্র পরিচালক গুলজার এখন ঢাকায়। তার সঙ্গে এসেছেন কিংবদন্তি কণ্ঠশিল্পী কিশোর কুমারের পুত্র অমিত কুমার। দু’জনকেই নেমন্তন্ন করেছিলেন বাংলাদেশের জীবন্ত কিংবদন্তি রুনা লায়লা।

বৃহস্পতিবার (২৪ মার্চ) সন্ধ্যায় রাজধানীর মোহাম্মদপুরে রুনার বাসায় বেড়াতে যান গুলজার ও অমিত কুমার। তারা আড্ডা দিয়েছেন, রাতের খাবারও খেয়েছেন একসঙ্গে। রুনাকে রবীন্দ্রনাথ ঠাকুরের ওপর নিজের লেখা বই উপহার দিয়েছেন গুলজার।

আড্ডায় আরও ছিলেন রুনার স্বামী অভিনেতা আলমগীর, আলমগীরের কন্যা আঁখি আলমগীর, ভারতের প্রখ্যাত নাট্য নির্দেশক সেলিম আরিফ, ভারতীয় কনসার্ট আয়োজন তোচন ঘোষ ও বনি ঘোষ।

রুনা ফেসবুকে লিখেছেন, ‘গুলজার সাহেব ও অমিত কুমারজির সম্মানে নৈশভোজের আয়োজন করেছিলাম। গুলজার সাহেব আমাকে তার লেখা বই উপহার দিলেন। এটা আমার জন্য অনেক সম্মানের।’

সুচিত্রা সেন অভিনীত হিন্দি ছবি ‘আন্ধি’ ও শর্মিলা ঠাকুরের ‘মৌসম’ ছবির পরিচালক গুলজার। তবে তার বড় পরিচয় গীতিকার। ১৯৬৩ সালে ‘বন্দিনী’র মাধ্যমে গীতিকার হিসেবে কাজ শুরু করেন। এরপর রাহুল দেব বর্মণ, সলিল চৌধুরী, বিশাল ভরদ্বাজ ও এ.আর. রহমানের মতো অসংখ্য সংগীত পরিচালক তার লেখা গান শুরু করেছেন। এখনও দাপটের সঙ্গে কাজ করছেন ৮১ বছর বয়সী এই গুণী শিল্পী।

গুলজারের লেখা জনপ্রিয় গানের তালিকায় কম দীর্ঘ নয়। এর মধ্যে উল্লেখযোগ্য- ‘তুঝসে নারাজ নাহি জিন্দেগি’ (মাসুম), ‘তেরে বিনা জিন্দেগি সে কোই শিকওয়া তো নেহি’ (আন্ধি), ‘তুম আ গ্যায়ে হো নূর আ গ্যায়া’ (আন্ধি), ‘মেরা কুছ সামান’ (ইজাজাত), ‘ছাইয়া ছাইয়া’ (দিল সে), ‘দিল সে রে দিল সে রে’ (দিল সে), ‘বোল না হালকে হালকে’ (ঝুম বারাবার ঝুম), ‘বারসো রে মেঘা মেঘা’ (গুরু), ‘চাল্লা’ (জব তাক হ্যায় জান), ‘দিল তো বাচ্চা হ্যায় জি’ (ইশকিয়া), ‘বিসমিল’ (হায়দার) প্রভৃতি।

‘স্লামডগ মিলিয়নিয়ার’ ছবির ‘জয় হো’ গান লেখার সুবাদে অস্কার জেতেন গুলজার। একই গান তাকে এনে দিয়েছে গ্র্যামিও। ভারতের তৃতীয় বেসামরিক সম্মাননা পদ্মভূষণ, সাহিত্য আকাদেমি অ্যাওয়ার্ড, সাতবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ২০টি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড ও ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ পুরস্কার দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড- সবই পেয়েছেন তিনি।

জানা গেছে, শুক্রবার (২৫ মার্চ) রাত ৮টায় রাজধানীর র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনের গ্র্যান্ড বলরুমে লেইজার বাংলাদেশের একটি অনুষ্ঠানে গুলজার আবৃত্তি করবেন। একই আয়োজনে গান গেয়ে শোনাবেন অমিত কুমার।

* গুলজারের লেখা ‘জয় হো’ গানের ভিডিও :

-বাংলানিউজটোয়েন্টিফোর

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like