চূড়ান্ত রায়ে জেএমবির পনিরের ফাঁসি বহাল

প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ বুধবার মৃত্যুদণ্ড বহাল রেখে হাই কোর্টের রায়ের বিরুদ্ধে আসামির করা আপিল খারিজ করে দেয়।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যটর্নি জেনারেল শশাঙ্ক শেখর সরকার। পনিরের পক্ষে ছিলেন আইনজীবী এস এম শাহজাহান।

২০০৫ সালের ৬ ডিসেম্বর নেত্রকোনার উদীচী ও শতদল শিল্পী গোষ্ঠীর কার্যালয়ে চালানো ওই আত্মঘাতী বোমা হামলায় আটজন নিহত ও ৪০ জন আহত হন। ওই ঘটনায় পুলিশ বাদী হয়ে নেত্রকোণা থানায় দুটি মামলা করে।

হত্যা মামলার রায়ে ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি আসামি আসাদুজ্জামান পনির, সালাউদ্দিন ওরফে সোহেল ও ইউনুছ আলীকে মৃত্যুদণ্ড দেয় ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২।

মামলার অপর আসামি সিদ্দিকুর রহমান বাংলা ভাই ও আতাউর রহমান সানির অন্য মামলায় ফাঁসি কর্যকর হওয়ায় তাদের অব্যাহতি দেওয়া হয়। এ ছাড়া বাংলা ভাইয়ের স্ত্রী ফারজানাকে খালাস দেয় আদালত।

নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আসামি পনির আপিল করে। পাশাপাশি আসামিদের ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) শুনানির জন্য হাই কোর্টে আসে। শুনানি নিয়ে ২০১৪ সালের জানুয়ারিতে হাই কোর্ট নিম্ন আদালতের মৃত্যুদণ্ডের রায় বহাল রাখে।

জেএমবি সদস্য পনির হাই কোর্টের ওই রায়ের বিরুদ্ধে আপিল করে, যা বুধবার শুনানির জন্য ওঠে।

রায়ের পর ডেপুটি অ্যটর্নি জেনারেল শশাঙ্ক শেখর সরকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অভিযোগ সন্দোহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আপিল বিভাগ পনিরের আপিল খারিজ করে মৃত্যুদণ্ড বহাল রেখেছে। আসামি পনির কারাগারে আছেন।

পনিরের আইনজীবী এস এম শাহজাহান জানান, এ রায় পুনর্বিবেচনার জন্য তারা আপিল বিভাগের কাছে আবেদন করবেন।

হাই কোর্টে মৃত্যুদণ্ড পাওয়া বাকি দুই আসামির মধ্যে ইউনুছ আলী পলাতক। আর কারাবন্দি সালাউদ্দিন সোহেল আপিল করেছিলেন কি না- মামলার নথিতে তার উল্লেখ নেই বলে শশাঙ্ক শেখর জানান।

-বিডিনিউজ টোয়েন্টিফোর

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like