কক্সবাজারে পরিবেশ রক্ষার প্রত্যয়ে বিশ্ব বন দিবস পালিত

ban day-21.03সংবাদ বিজ্ঞপ্তি, ২২ মার্চ: বন-প্রকৃতি-পরিবেশ পৃথিবীর জীবন হিসেবে মানবগোষ্ঠীকে রক্ষা এবং সেবা দিয়ে যাচ্ছে। সম-সাময়িককালে বন এবং প্রকৃতির যেভাবে ক্ষতি করা হয়েছে তার সংকট মোচনে সমাজের সকল স্তরের মানুষকে সবুজ রক্ষায় সোচ্চার হতে হবে। তৃণমূল পর্যায়ে প্রকৃতি রক্ষার আন্দোলনকে বিকশিত করে জলবায়ু পরিবর্তনের অভিঘাতসহ সকল প্রাকৃতিক বিপর্যয়কে মোকাবিলা করতে হবে। কক্সবাজার উত্তর এবং দক্ষিণ বন বিভাগ আয়োজিত আন্তর্জাতিক বন দিবসের সভায় বক্তারা উপরোক্ত মন্তব্য করেন।
২১ মার্চ বিকাল ৩টায় চেইন্দা বন বিট অফিস প্রাঙ্গনে উত্তর ও দক্ষিণ বন বিভাগ আয়োজিত এবং ক্রেল প্রকল্পের সহায়তায় এতে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার দক্ষিণ বন বিভাগীয় কর্মকর্তা মো. আলী কবীর। হিমছড়ি জাতীয় উদ্যান সহব্যবস্থাপনা কমিটির সভাপতি এডভোকেট আয়াছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- কক্সবাজার উত্তর বন বিভাগীয় কর্মকর্তা কেরামত আলী মল্লিক এবং ক্রেল প্রকল্পের চীফ অব পার্টি জন এ ডর।
“করলে রক্ষা সবুজ বন, থাকবে পানি বাঁচবে জীবন” বিশ্ব বন দিবসের এই শ্লোগানের প্রত্যয়ে সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- ঢাকা ক্রেলের এ্যাডভাইজার আবু মোস্তফা কামাল, দক্ষিণ বন বিভাগের সহকারী বন সংরক্ষক দেওয়ান আবদুল হাই আজাদ, ঢাকা ক্রেল কর্মকর্তা মো. শামসউদ্দিন, আবুল হোসেন সবুজ, ক্রেলের কক্সবাজার আঞ্চলিক সমন্বয়কারী শফিকুর রহমান, কমিউনিকেশন অফিসার বিশ্বজিত সেন, লিংকরোড মহিলা বন পাহারা দলের সভাপতি কুলসুমা আক্তার, রওশন আলী উচ্চ বিদ্যালয়ের ছাত্র গিয়াস উদ্দিন প্রমুখ।
ক্রেল হিমছড়ির সাইট অফিসার ফরহাদ আল মাহমুদের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন- কক্সবাজার বন রেঞ্জ কর্মকর্তা এবং হিমছড়ি সিএমসির সদস্য সচিব তাপস কুমার দেব। বিশ্ব বন দিবসের প্রতিপাদ্য বিষয় পাঠ করেন হিমছড়ি এনআরএম ফ্যাসিলেটেটর গোলাম মোস্তফা।
আলোচনা সভা শুরুর পূর্বে উত্তর বন বিভাগীয় কর্মকর্তা কেরামত আলী মল্লিক, এডভোকেট আয়াছুর রহমানের নেতৃত্বে একটি র‌্যালি চেইন্দার বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে বনবিট অফিসে এসে সমাপ্ত হয়।
বিশ্ব বন দিবসের আলোচনা সভা এবং র‌্যালিতে বন বিভাগ, জনপ্রতিনিধি, সিএমসি, সিপিজি, ভিসিএফ, এনএস, বন সংরক্ষণ ক্লাব, সাংবাদিক, শিক্ষক, শিক্ষার্থী সহ স্থানীয় জনগণ অংশগ্রহণ করেন।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like