জেলায় গেল ইউপি ভোটের ব্যালট

ballot-4বিডিনিউজ : প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য সংশ্লিষ্ট জেলাগুলোতে ব্যালট পেপার পাঠানো হয়েছে।

শুক্রবার সকালে রাজধানীর পাঁচটি প্রেস থেকে ব্যালট পেপারসহ নির্বাচনী সামগ্রী বিতরণ করা হয়।

আগামী ২২ মার্চ প্রথম ধাপের ৭৩২ ইউনিয়নে ভোট হবে।

এ উপলক্ষে দেশের ৩৬ জেলায় ব্যালট পেপারসহ নির্বাচনী সামগ্রী সরবরাহ করা হয়েছে বলে নির্বাচন কমিশনের উপ-সচিব রকিব উদ্দিন মণ্ডল জানিয়েছেন।

এর আগে পাঠানো হয় পৌর সভার সামগ্রী।

২০ মার্চ দ্বিতীয় ধাপে ১০টি পৌরসভায় ও ২২ মার্চ ইউপির প্রথম ধাপে ৭৩২টিতে ভোট হবে।

ব্যালট পেপার মুদ্রণ ও বিতরণ তদারকিতে থাকা ইসির উপ সচিব রকিব উদ্দিন মন্ডল জানান, ইউপি নির্বাচনের প্রথম ধাপের চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত সদস্য পদের ব্যালট পেপার মুদ্রণ শেষ হয়েছে; চলছে দ্বিতীয় ধাপের মুদ্রণ কাজ।

পাঁচটি প্রেসে ব্যালট পেপার মুদ্রণের কাজ চলছে। ছয় ধাপের সোয়া চার হাজার ইউপির প্রায় আট কোটি ভোটারের জন্য তিনটি পদের বিপরীতে প্রায় ২৪ কোটি ব্যালট ছাপানো হবে।

তিনি বলেন, “ইউপি ভোটকে সামনে রেখে প্রথম ধাপের ব্যালট পেপার বিতরণ শুক্রবার শুরু হবে। পাঁচটি প্রেস থেকে জেলা পর্যায়ে পাঠানো হবে এসব ব্যালট। নিরাপত্তা প্রহরায় ভোটের আগের দিন কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে যাবে নির্বাচন সামগ্রীসহ ব্যালট পেপার।”

রাষ্ট্রায়ত্ত বিজি প্রেস, সিকিউরিটি প্রিন্টিং প্রেস, গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস এবং বিএমটিএফ ও আর্মি প্রিন্টিং প্রেসে ব্যালট ছাপানোর কাজ চলছে। তিনটি পদে প্রথম ধাপে প্রায় এক কোটি ৩০ লাখের বেশি ভোটারের বিপরীতে প্রায় চার কোটি ব্যালট পেপার পাঠানো হচ্ছে।

গত ৩০ ডিসেম্বর প্রথম দফায় দেশের দুই শতাধিক পৌরসভায় ভোট হয়।

পৌরসভায় দ্বিতীয় দফার ভোটের মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদের ব্যালট পেপার বৃহস্পতিবার নির্বাচন কর্মকর্তাদের কাছে বিতরণ করা হয়েছে বলে জানান উপ সচিব রকিব মন্ডল।

আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা ভোটের দুই দিন আগে থেকে মাঠে থাকবে। তাদের প্রহরায় কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে নির্বাচনী সামগ্রী।

ইসির মুদ্রণ শাখার সহকারী সচিব সৈয়দ গোলাম রাশেদ জানান, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত পদগুলো বাদ দিয়ে বাকি পদের ব্যালট পেপার ছাপানো হয়েছে। ইউপিতে চেয়ারম্যান পদে সর্বোচ্চ ১১ জন প্রতিদ্বন্দ্বী রয়েছেন একটি ইউপিতে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like