কী ভাবে বুঝবেন কে সত্যিই ধনী? ৫ লক্ষণ

Screen-Shot-2014-09-09-at-9.04.04-PM

আরামদায়ক জীবন কাটাতে, পছন্দ মতো জায়গায় বেড়াতে যেতে, দামি রেস্তোরাঁয় খেতে সকলেই পছন্দ করেন। পকেটের জোর থাকলে আত্মবিশ্বাসও বাড়ে। তবে অনেকেই নিজেকে গ্রহণযোগ্য করে তুলতে, গুরুত্ব বাড়াতে ক্ষমতার বাইরে গিয়ে খরচ করেন। অনেকে আবার শুধুই বড়লোকি চাল দেখান। কী ভাবে বুঝবেন কেউ সত্যিই ধনী কি না? জেনে নিন ৫ লক্ষণ।

১। বেড়ানোর জায়গা: কে কী ভাবে বেড়াতে যাওয়ার জায়গা বেছে নিচ্ছেন তা থেকে পকেটে জোর বোঝা যায়। কেউ যদি বিশেষ ভাবনা-চিন্তা না করেই বিদেশে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেন, কখন টিকিটের দাম কমবে সে অপেক্ষায় না থেকে নিজের খুশি মতো প্ল্যান করেন তাহলে বুঝবেন তাঁর রেস্তো রয়েছে।

 ২। ছেলে মেয়েদের স্কুল: যারা সত্যিই ধনী তারা সন্তানদের জন্য সেরা স্কুল বেছে নিতে চান। ছেলে মেয়ে কোন স্কুলে পড়ছে তার থেকেই কারও পকেটের জোর বোঝা যায়।

৩। উপহার: যারা সত্যিই ধনী তারা অন্যদের উপহার দেওয়ার ব্যাপারে বেশ সচেতন। এরা যেমন নিজেরা ভাল জিনিস ব্যবহার করেন, তেমনই প্রিয়জনদের উপহার দেওয়ার ব্যাপারে খরচ করেন। কে কেমন উপহার দিচ্ছেন তা থেকে বোঝা যায় তাঁর সামাজিক অবস্থান।

৪। দান: যাঁরা সত্যিই ধনী তাঁরা প্রত্যেকেই দান ধ্যানে বিশ্বাস করেন। যে বিষয় নিয়ে তাঁরা সত্যিই ভাবেন, চিন্তিত সেই কারণের জন্য তাঁরা দান করেই থাকেন। কিন্তু যাঁরা শুধুই নিজেদের গুরুত্ব বাড়াতে ধনী বোঝাতে চান তাঁরা কখনই দান করেন না।

৫। স্বনির্ভর সন্তান: ধনী মানুষেরা শুধুই নিজেদের বিনিয়োগ ও বিলাস ব্যসন নিয়েই মাথা ঘামান না। সন্তানদের ভবিষ্যত্ সুনিশ্চিত করতে, তাঁদের আর্থিক নিরাপত্তা, স্বনির্ভরতা নিয়ে এরা খুবই সচেতন হন। এরা ছোট থেকেই সন্তানদের পয়সার গুরুত্ব বোঝান, সম্মান করতে শেখান।

-আনন্দবাজার

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like