শরীরের দুর্গন্ধ কমানোর কয়েকটি সহজ উপায়

গায়ে দুর্গন্ধ। চেনা পরিচিত অপরিচিত সকলের কাছেই লজ্জায় ছোট হয়ে যেতে হয় যদি আপনার গা থেকে দুর্গন্ধ বেরোয়। আর এই সমস্যা বেশিরভাগ মানুষের কাছেই একটা বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কীভাবে শরীরের দুর্গন্ধ দূর করবেন তার কিছু উপায় দেওয়া হল।

সারাদিন রোদে গরমে থাকলে শরীর ঘেমে যায়। বেশিরভাগ ক্ষেত্রে এর কারণেই শরীরের দুর্গন্ধ দেখা দিতে পারে। তবে এর আরও অনেক কারণ রয়েছে। অনেক ক্ষেত্রে এটা জেনেটিকও। তবে ঘামের ফলে যে দুর্গন্ধ দেখা দেয় তা কমানোর উপায় রয়েছে।

১) রোজ ভালো করে গোসল করা প্রয়োজন। শুধু তাই নয়, শরীরের বেশ কিছু অংশে যেখানে ঘাম জমে কিন্তু শুকোতে পারে না, সেই সমস্ত স্থান রোজ ভালো করে পরিষ্কার রাখতে হবে।

২) গোসলের জন্য শুধু সাবানই যথেষ্ট নয়। ব্যবহার করতে হবে এমন কোনও অ্যান্টিসেপটিক লিকুইড, যা আপনার শরীরের দুর্গন্ধ দূর করতে সাহায্য করবে।

৩) খাবারের নিয়মের জন্যেও শরীরের দুর্গন্ধ দেখা দিতে পারে। তাই এমন খাবার খেতে হবে, যা থেকে শরীরে দুর্গন্ধ না হয়।

 ৪) ঘাম থেকে ব্যাকটেরিয়ার জন্ম হয়। আর সেই ব্যাকটেরিয়ার ফলেই শরীরে দুর্গন্ধ দেখা দেয়। তাই যে যে স্থানে ঘাম জমে সেই স্থানগুলি শুকনো রাখতে হবে।

৫) অনেকেরই ধারনা আছে যে ডিওড্রেন্ট মাখলেই ঘাম কম হয়। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। ডিওড্রেন্ট ঘাম কমাতে সাহায্য করে না। তবে শরীরের দুর্গন্ধ ঢাকতে সাহায্য করে।

৬) সারাদিনে অন্তত ২ বার গোসলকরা দরকার।

৭) সুতির পোশাক পরলে ঘাম জমতে পারে না।

৮) সারাদিনে প্রচুর পরিমানে পানি  খেতে হবে।

৯) আন্ডার আর্ম সবসময় পরিষ্কার রাখতে হবে।

১০) তেল মশলা জাতীয় খাবার কম খেতে হবে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like