বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স ও সিডিআর তদন্ত কমিটির হাতে

IMG_20160309_163315 (1)নিজস্ব প্রতিবেদক, কক্সবাজারটাইমসডটকম, ১০ মার্চ : কক্সবাজারে বঙ্গোপসাগরের নাজিরারটেক পয়েন্টে বিধ্বস্ত কার্গো বিমানটির ব্ল্যাক বক্স ও সিডিআর নিয়ে তদন্ত কমিটি ঢাকা ফিরেছেন।

বৃহস্পতিবার কক্সবাজারের ঘটনাস্থল পরিদর্শন শেষে দুপুর ১ টার দিকে ইউএস বিমানের একটি বিমান যোগে তদন্ত কমিটির ৩ সদস্য কক্সবাজার ত্যাগ করেন।

তদন্ত কমিটিতে ছিলেন সিভিল এভিয়েশনের ক্যাপ্টেন আশরাফ, অতিরিক্ত পরিচালক আয়ুব খান ও সাইফুল ইসলাম।

ক্যাপ্টেন আশরাফ জানিয়েছেন, বিমানটি বিধ্বস্ত হওয়ার ঘটনাস্থল তারা ঘুরে দেখেছেন। এটি কি কারণে বিধ্বস্ত হয়েছে এটা নিশ্চিত করতে তারা কাজ করছেন। বিমানটির ব্ল্যাক বক্স ও ফ্লাইট ডাটা রেকডিং (সিডিআর) তাদের হাতে পৌঁছেছে। এতে বিমানটির সকল প্রকার ডাটা রয়েছে। এটা পর্যালোচনা করে বিমানটি বিধ্বস্ত হওয়ার কারণ জানা যাবে। তা নিয়ে তারা ঢাকায় গেছেন।

এদিকে নিহত ৩ জনের ময়না তদন্ত শেষ করে তা ফেরতের প্রক্রিয়া শুরু করেছে পুলিশ।

কক্সবাজার সদর থানার ওসি (তদন্ত) বখতিয়ার উদ্দিন চৌধুরী জানান, বিদেশী নাগরিকদের আইনগতভাবে হস্তান্তর করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হচ্ছে। এ ক্ষেত্রে বেসরকারি বিমান সংস্থা ট্রু এভিয়েশনের লোকজন তাদের সহযোগীতা করছেন। দ্রুত সময়ের মধ্যে এদের হস্তান্তরের চেষ্টা চালানো হচ্ছে।

বুধবার সকালে কক্সবাজার বন্দর থেকে এক কিলোমিটার পশ্চিমে বঙ্গোপসাগরের নাজিরারটেক সমুদ্র পয়েন্টে কার্গো বিমান বিধ্বস্ত হয়। এতে পাইলট সহ তিন বিদেশি নিহত হয়। এঘটনায় আহত হয়েছেন আরও একজন বিদেশি। বেসরকারি বিমান সংস্থা ট্রু এভিয়েশনের কার্গো বিমানটি চিংড়ি পোনা নিয়ে কক্সবাজার থেকে যশোর যাচ্ছিল।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like