স্বাস্থ্যখাতে ২ বিলিয়ন ডলার ঋণ দেবে ভারত

bg_indsm_859551906

বাংলাদেশের স্বাস্থ্যখাতে ভারত সহায়তা অব্যাহত রাখবে বলে জানান বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা।

মঙ্গলবার (০৮ মার্চ) সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাৎ করতে এসে তিনি একথা জানান।

রাষ্ট্রদূত জানান, ভারত বাংলাদেশকে শিগগিরই দুই বিলিয়ন মার্কিন ডলার ঋণ হিসাবে দেবে। এর মধ্যে ২৫০ মিলিয়ন ডলার জামালপুর, পটুয়াখালী, গাজীপুর, পাবনা, কক্সবাজার, যশোর ও নোয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল নির্মাণ ও যন্ত্রপাতি ক্রয়ে ব্যবহার করা যাবে।

ভারতের রাষ্ট্রদূত বাংলাদেশের স্বাস্থ্যখাতের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে বলেন, ভারতের সহায়তায় বাংলাদেশে যেসব প্রকল্প বাস্তবায়নাধীন সেগুলো দ্রুত সম্পন্ন করতে ভারত আগ্রহী।

স্বাস্থ্যমন্ত্রী ভারতকে বাংলাদেশের একজন পরীক্ষিত বন্ধু হিসাবে উল্লেখ করে বলেন, স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে এ যাবত বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ভারতের অবদান এদেশের জনগণ কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে।

তিনি এসময় ভারতের বর্তমান সরকারের সময়ে ছিটমহল চুক্তিসহ বাংলাদেশের সঙ্গে অতীতের অনিস্পত্তি কয়েকটি চুক্তি সইয়ের জন্য সেদেশের সরকারকে ধন্যবাদ জানান।

মোহাম্মদ নাসিম বলেন, বাংলাদেশ এখন স্বাস্থ্যখাতের উন্নয়নে ভারতের কাছে অতীতের চাইতেও বেশি সহায়তা আশা করে। তিনি চট্টগ্রাম ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন, চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণসহ স্বাস্থ্যখাতে সহায়তা বাড়ানোর জন্য রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান।

এসময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলানিউজটোয়েন্টিফোর

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like