আগামী ৫ দিনে বাড়বে বৃষ্টি প্রবণতা

2016_03_06_21_08_25_yHVUl0JiohRBDs7eBC1SnElXD9B0a7_originalবাংলামেইল : এশিয়ার কাপের ভারত-বাংলাদেশের ফাইনালের দিনে বিকেল গড়াতেই রাজধানীর প্রাণকেন্দ্র শাহবাগে জড়ো হতে থাকে হাজারো মানুষ। তরুণ-তরুণী থেকে শুরু করে বৃদ্ধ, সব বয়সীদের পদচরণায় মুখরিত হয়ে ওঠে শাহবাগ। রাজধানীর মিরপুরের শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামের পর এ যেন এক মিনি স্টেডিয়াম। কারণ, মিরপুর স্টেডিয়ামের পরেই একসঙ্গে খেলা দেখার জন্য সবচেয়ে বড় জমায়েতটি হয় শাহবাগে। সেখানে বড় পর্দায় খেলা দেখাটা মাঠের চেয়ে কম উপভোগ্য নয়। কিন্তু  ফাইনাল ম্যাচটি মাঠে গড়ানোর ক্ষণ ঘনিয়ে আসতেই ঝড়ো বাতাসে প্রকম্পিত হয়ে ওঠে রাজধানী ঢাকা। আর সেই সঙ্গে নামতে থাকে মুষলধারায় বৃষ্টি। দিকবিদিক ছুটতে থাকে শাহবাগে জড়ো হওয়া ক্রিকেট প্রেমীসহ অফিস ফেরত মানুষগুলো। এরপর টানা প্রায় ঘণ্টাদুয়েক চলে বৃষ্টি।

সবার মনে প্রশ্ন জাগে, তাহলে কি আর মাঠে গড়াবে না ভারত-বাংলাদেশের এ ফাইনাল ক্রিকেট ম্যাচটি?

মামুন নামে এক ক্রিকেট প্রেমীতো বলেই ফেললেন, ‘খেলা মাঠে না গড়ালে আজকের দিনটি হবে বাংলাদেশের মানুষের জন্য সবচেয়ে কষ্টের দিন।’

বৈরি আবহাওয়ার কারণে যখন খেলা নিয়ে সমর্থকদের মনে এমন শঙ্কা তখন প্রকৃতির আচরণ জানতে আবহাওয়া অধিদপ্তরে যোগাযোগ করা হলে সহকারী আবহাওয়াবিদ রিপন চন্দ্র সরকার বাংলামেইলকে বলেন, ‘খেলার আগে বৃষ্টি হলেও এ বৃষ্টি দীর্ঘস্থায়ী হবে না।’

এছাড়া, ঢাকাসহ দেশের কয়েকটি স্থানে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি এবং শিলাবৃষ্টির সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া বিভাগ। আর আগামী চার থেকে পাঁচ দিন এ বৃষ্টি বাড়ার প্রবণতা আছে বলেও  জানানো হয়।

আর আজ সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে :  কুমিল্লা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ ঢাকা, রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এছাড়া, সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিক থেকে ১০ থেকে ১৫ কিলোমিটার গতিতে বাতাস বইছে। যার আপেক্ষিক আর্দ্রতা ৫১ শতাংশ।

পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হলেও আগামী ৫ দিনে বৃষ্টিপ্রবণতা বৃদ্ধি পেতে পারে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like