লিভার ক্যানসারের হাত থেকে কীভাবে বাঁচবেন

স্বাস্থ্য ডেস্ক:

অত্যধিক পরিমানে শরীর খারাপ হওয়ার সবচেয়ে বড় কারণ খাবারে অতিরিক্ত পরিমানে ভেজাল। আর তার জন্যই আমাদের রোজ নানারকম অসুখ লেগেই থাকে। তবে এই খাবারের ভেজালের জন্য সবথেকে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে আমাদের লিভার। শুধু ক্ষতিগ্রস্থই নয়, এই ভেজালের কারণে দেখা দিচ্ছে লিভার ক্যানসারও। কীভাবে মুক্তি পাবেন এই লিভার ক্যানসারের হাত থেকে?

লিভার ক্যানসারের সংখ্যা দিন দিন বাড়ছে। এর জন্য সবচেয়ে বেশি দায়ী খাবারের ভেজাল। শুধুমাত্র ওষুধ খেলেই লিভার ক্যানসারের হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়। এমন কিছু সব্জি রয়েছে, যা খেলেও লিভার ক্যানসারের সম্ভাবনা কমানো যায়।

সমীক্ষায় দেখা গিয়েছে, অন্যান্য সব্জির তুলনায় ব্রকোলিতে (এক ধরনের ফুলকপি) যে গুণাগুণগুলি রয়েছে তা লিভার ক্যানসার প্রতিরোধ করতে বেশি সক্ষম। গবেষকরা জানিয়েছেন, আমাদের রোজের ডায়েটে ব্রকোলিটা রাখা খুব দরকার। ব্রকোলি শুধু সব্জিই নয়, আমাদের শরীরের পক্ষে খুবই উপকারী একটা সব্জি ব্রকোলি। এতে এমন কিছু উপাদান থাকে, যা আমাদের লিভারকে ক্যানসারের হাত থেকে বাঁচায়। তাই সপ্তাহে ৩ থেকে ৫ দিন খাবারে ব্রকোলি রাখলে তা আমাদের লিভার ক্যানসারের হাত থেকে বাঁচাবে।

 অনেক ক্ষেত্রে লিভার ক্যানসার অতিরিক্ত পরিমানে মোটা হয়ে যাওয়ার জন্যেও হয়ে থাকে। ব্রকোলি আমাদের এই অতিরিক্ত মোটা হওয়াকে কন্ট্রোলে নিয়ে আসে। আর আমাদের লিভার ক্যানসারের মতো মারাত্মক অসুখের হাত থেকে বাঁচায়।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like