টি২০ সিরিজ: অস্ট্রেলিয়াকে হারিয়ে শুরু দ. আফ্রিকার

ক্রীড়া ডেস্ক: তিন ম্যাচের টি২০ সিরিজে শুভ সূচনা করেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। শুক্রবার রাতে ডারবানে অনুষ্ঠিত প্রথম ম্যাচে সফরকারী অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে হারিয়েছে প্রোটিয়া শিবির। আগে ব্যাট করা অস্ট্রেলিয়ার নয় উইকেটে ১৫৭ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা চার বল হাতে রেখে পৌছে যায় জয়ের বন্দরে, সাত উইকেট হারিয়ে। এ নিয়ে টানা পাঁচ টি২০ ম্যাচে হারের মুখ দেখল অস্ট্রেলিয়া।

১৫৮ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম বলেই আউট হন দক্ষিণ আফ্রিকার ওপেনার এবিডি ভিলিয়ার্স। কাটার নিলের প্রথম বলে ডাক ভিলিয়ার্স। যা ছিল বিশেষ ঘটনা। কারণ দীর্ঘ প্রায় ছয় বছর পর টি২০ ক্রিকেটে প্রথম বলে আউট হলেন ভিলিয়ার্স। এর আগে ৩২ ইনিংসে এমন ঘটনার সম্মুখীন হতে হয়নি তার। প্রথম ৩০ টি২০ ক্যারিয়ারে মাত্র চারবার প্রথম বলে আউট হয়েছেন ভিলিয়ার্স। এ নিয়ে তা হলো পঞ্চমবারের মতো।

এরপর ডি কক ব্যক্তিগত সাত রানে সেই নিলের বলে আউট হলে চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা। ধারাবাহিক বিরতিতে বিদায় নেন ডুমিনি (৫) ও রুশোও (১৯)। ২৬ বলে ৪০ রান করা অধিনায়ক ডুপ্লেসিস নেভিলের রান আউটের শিকার। দ. আফ্রিকার সংগ্রহ তখন ৯.৪ ওভারে ৭২, নেই ৫ উইকেট।

এমন প্রতিকূল অবস্থায় প্রোটিয়াদের জয়ের নায়ক ডেভিড মিলার। ৩৫ বলে অপরাজিত ৫৩ রান করে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন তিনি। তার ইনিংসে ছিল সমান তিনটি করে চার ও ছয়। ফলে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন মিলারই। মিলারের সঙ্গে ৪ বলে ৮ রানে অপরাজিত ছিলে অ্যাবোট। অস্ট্রেলিয়ার হয় তিনটি উইকেট নেন কাটার নিল। টাই ও মার্শ নেন একটি করে উইকেট।

এর আগে টসে জিতে আগে ব্যাট করতে নেমে শুরুতে উসমান খাজার (৯) উইকেট হারালেও দমে যায়নি অস্ট্রেলিয়া। খণ্ড খণ্ড কয়েকটি ব্যাটিং ঝড়ে বড় স্কোরই গড়ে অসি শিবির। মাত্র ১৮ বলে দলীয় সর্বোচ্চ ৪০ রান করে অ্যারন ফিঞ্চ (দুটি চার, চারটি ছক্কা)। ২৫ বলে ৩৫ করেন মার্শ। ১১ বলে ২০ করেন হার্ড হিটার ডেভিড ওয়ার্নার। এই প্রথম টি২০ ক্যারিয়ারে তিন নম্বরে ব্যাট করেন ওয়ার্নার। এছাড়া ম্যাক্সওয়েল ১১ বলে করেন ২৭ রান। বাকিদের কেউই দুই অংকের রান ছুতে পারেনি। দক্ষিণ আফ্রিকার হয়ে ইমরান তাহির তিনটি, রাবাদা, ওয়েসে দুটি, অ্যাবোট ও মরিস নেন একটি করে উইকেট।

আগামী ছয় মার্চ জোহানেসবার্গে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় টি২০ ম্যাচ।

-বাংলামেইল

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like