শরীরের সুস্থতায় তরমুজের নানা গুণ

স্বাস্থ্য ডেস্ক: গ্রীষ্ম ঋতুতে পাওয়া যায় নানা স্বাদের নানা রকম ফল। আগেভাগেও পেয়ে যেতে পারেন পছন্দের অনেক ফল। পরিমানে অল্প হলেও ফলের দোকানে বছর জুড়েই দেখা মেলে বিশেষ ধরনের তরমুজ। সুস্বাদু এই তরমুজের প্রতি আকর্ষণ রয়েছে ছোট বড় সবার। পুষ্টিগুণেও তরমুজের অবস্থান অনেক উপরে।

প্রতি ১০০ গ্রাম তরমুজে রয়েছে শতকরা ৯৩ ভাগ পানি, আঁশের পরিমাণ ০.২ গ্রাম, আমিষ ০.৫ গ্রাম, চর্বি ০.২ গ্রাম, ক্যালরি ১৬ মিলিগ্রাম, ক্যালসিয়াম ১০ মিলিগ্রাম, লোহার পরিমাণ আছে ৭.৯ মিলিগ্রাম, ভিটামিন এ ৫৯০ আইইউ, ভিটামিন সি ৬ মিলিগ্রাম, ভিটামিন বি১-০.০৪ মিলিগ্রাম এবং ভিটামিন বি২ ০.৬ মিলিগ্রাম। এছাড়া আরও রয়েছে কার্বোহাইড্রেট ৩.৫ গ্রাম, খনিজ পদার্থ ০.২ গ্রাম, ফসফরাস ১২ মিলিগ্রাম, নিয়াসিন ০.২ মিলিগ্রাম। আজ জেনে নেব পুষ্টিগুণে সমৃদ্ধ তরমুজ আমাদের সুস্থতায় কী কী উপকার করতে পারে।

– তরমুজে থাকা খাদ্যআঁশ বিপাকক্রিয়ায় সহায়তা করে কোষ্ঠকাঠিন্য দূর করে। খাবারের রুচিও বৃদ্ধি করে।

– এতে উপস্থিত প্রচুর পরিমাণে লাইকোপিন শরীরকে ক্ষতিকারক রশ্মি থেকে রক্ষা করে। আমাদেরকে ক্যানসারের ঝুঁকি থেকে বাঁচাতে এর জুড়ি নেই।

– তরমুজের সাদা অংশে থাকা সাইট্রুলিন অবসাদ গ্রস্ততাকে দূর করে এবং একটানা কাজ করার শক্তি যোগায়।

– তরমুজে বিদ্যমান ক্যালরি আমাদের দেহের বৃদ্ধি সাধন, ক্ষয়পূরণ ও শক্তি জোগায়। তবে ক্যালরির পরিমাণ কম থাকায় আমাদের ওজন কমাতে কার্যকরী ভূমিকা পালন করে।

– তরমুজের ক্যালসিয়াম হাঁড়কে মজবুত রাখতে সাহায্য করে।

– তরমুজে লৌহের উপস্থিতি রক্তশূন্যতা দূর করতে দারুন সহায়ক।

– তরমুজ দেহের অতিরিক্ত পানি নিঃসরণকারী হিসেবে কাজ করে। এতে থাকা মিনারেল সোডিয়াম ও পটাসিয়াম শরীর থেকে অতিরিক্ত পানি বের করে দেয়।

– তরমুজ ত্বক পরিষ্কার রাখে। ত্বককে করে তোলে সতেজ ও প্রাণবন্ত। এই গরমে ত্বকের সৌন্দর্য বজায় রাখতে প্রচুর পরিমাণে তরমুজ খেতে পারেন।

-বাংলামেইল

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like