কোন লক্ষণ দেখে বুঝবেন আপনার কিডনি স্টোন হয়েছে

কিডনি। আমাদের শরীরের সবচেয়ে জরুরি একটা অঙ্গ। যা অচল হয়ে পড়লে আমাদের বাঁচার সম্ভাবনাগুলোও ধিরে ধিরে ক্ষীণ হতে হতে একসময় শেষ হয়ে যায়। এই কিডনিরই রয়েছে এমন এমন অসুখ, যা আমরা সহজে বুঝতে পারি না। যখন বোঝা যায়, তখন দেখা যায় সময় অনেক পেরিয়ে গিয়েছে। তাই আপনারও কিডনির অসুখ হয়েছে কিনা, তা জেনে নিন।

আজকাল প্রায়ই পরিচিত অপরিচিত সবার কাছ থেকে কিডনিতে স্টোনের কথা শোনা যায়। এই স্টোন সময়ে অপারেশন করালে আমাদের বাঁচার সুযোগ থাকে। আর সময়ে বুঝতে না পারলে এই কিডনি স্টোনই ক্যানসারের রূপ ধারণ করে। এবার কী করে বুঝবেন আপনার কিডনিতে পাথর হয়েছে কিনা? তারই কিছু লক্ষণ দেওয়া হল। তবে, এই সমস্ত লক্ষণ দেখা দিলে অপেক্ষা না করে তত্‌ক্ষণাত্‌ চিকিত্‌সকের পরামর্শ নেওয়া দরকার।

১) কিডনিতে পাথর হলে সবার আগে আমাদের শরীরের বিভিন্ন জায়গায় ব্যাথা হতে শুরু করে। বিশেষ করে তলপেটে অসম্ভব যন্ত্রনা দেখা দেয়।

২) যদি কিডনির পাথরের আকার বড় হয়ে যায়, তাহলে আমাদের প্রস্রাব করার সময়েও যন্ত্রনা হয়।

৩) কিডনিতে পাথর হয়েছে কিনা তা বোঝার সবচেয়ে ভালো উপায় হল প্রস্রাবের অস্বাভাবিক রং। গোলাপি বা লাল রঙের প্রস্রাব হতে শুরু করে। কখনও কখনও প্রস্রাবের সঙ্গে রক্তও বেরোতে পারে।

৪) তলপেট এবং পাঁজরে ব্যাথা হওয়ার সঙ্গে সঙ্গে মাথা ঘোরা এবং বমিও শুরু হয়ে যায় কিডনিতে পাথর হলে। এরকম লক্ষণ দেখা দিলে অবশ্যই সঙ্গে সঙ্গে চিকিত্‌সকের পরামর্শ নেওয়া উচিত্‌।

৫) যখন পাথরের আকার খুব বড় হয়ে যায়, তখন আমাদের প্রস্রাবের পরিমানও খুব কম হয়ে যায়।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like