থানায় তথ্য দিতে ঢাকাবাসীদের সময় বেঁধে দিল পুলিশ

160229094104_dhaka_metropolitan_police_640x360_dmp

ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া জানিয়েছেন আগামী ১৫ই মার্চের মধ্যে ঢাকা শহরের সকল বাড়ির মালিক এবং ভাড়াটিয়াদের তথ্য পুলিশের কাছে জমা দিতে হবে।

আজ এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান। বেশ কয়েকমাস আগে পুলিশের তরফ থেকে ঢাকা শহরের বিভিন্ন এলাকায় বাড়ির মালিক এবং ভাড়াটিয়াদের তথ্য আদায়ের জন্য ফরম বিতরণ করা হয়েছিল।

কিন্তু অনেকেই সে ফরম পাননি। ডিএমপি কমিশনার জানিয়েছেন, যারা এই ফরম পাননি তারা নিজ উদ্যোগে সংশ্লিষ্ট থানায় গিয়ে সে ফরম জোগাড় করে তারপর সেটি পূরণ করে থানায় জমা দিতে হবে।

এই ফরমে বাড়ির মালিক ও ভাড়াটিয়াদের বিস্তারিত তথ্য লিপিবদ্ধ থাকবে। এটি জমা দেবার সময় ছবি এবং জাতীয় পরিচয়পত্র জমা দিতে হবে।

প্রতিটি গৃহস্থালির কর্তাব্যক্তির নাম-ঠিকানা ছাড়াও পরিবারের অন্য সদস্যদের বিস্তারিত পরিচয় এবং গৃহকর্মী ও ড্রাইভার থাকলে তাদের পরিচয়ো দিতে হবে।

পুলিশ বলছে জঙ্গি কার্যক্রম দমন এবং শহরকে আরো নিরাপদ হিসেবে গড়ে তোলার জন্যই এসব তথ্য সংগ্রহ করা হচ্ছে।

এসব তথ্য পুলিশের কাছে থাকবে বলে ডিএমপি কমিশনার উল্লেখ করেছেন। এর মাধ্যমে কেউ হয়রানির শিকার হবেনা বলেও তিনি নিশ্চয়তা দেন।

ইতোপূর্বে ঢাকা শহরের বিভিন্ন এলাকা থেকে জঙ্গি কার্যক্রমের সাথে সম্পৃক্ত অনেককেই পুলিশ আটক করেছে। তারা বলছে অনেক বাড়ির মালিক ভাড়াটেদের সম্পর্কে কোন তথ্য না জেনেই বাসা ভাড়া দিচ্ছে।

এতে অপরাধীরা বিভিন্ন সময় বাসা বদল করে তাদের তৎপরতা চালানোর চেষ্টা করে। অনেকে মিথ্যা নাম-ঠিকানা ব্যবহার করে বাসা ভাড়া নিচ্ছে।

সেজন্য ঘটনার পর অপরাধীদের সহজে সনাক্ত করা যাচ্ছেনা বলে পুলিশ মনে করে।

কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলছেন, যারা পুলিশের কাছে তথ্য জমা দেবেনা তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like