তারেকের ঠিকানায় চিঠি পাঠানোর খবর জানতে চায় হাইকোর্ট

Matthew_myaagari1456639945আইন-আদালত ডেস্ক: অর্থপাচারের মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে আত্মসমর্পণের নোটিশ লন্ডনে তার ঠিকানায় পৌঁছানো হয়েছে কি না তা জানতে চেয়েছেন হাইকোর্ট। আগামী তিনদিনের মধ্যে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটকে এ তথ্য জানাতে বলা হয়েছে।

রোববার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

একইসঙ্গে অর্থপাচার মামলায় তারেক রহমানকে খালাসের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল শুনানির দিন নির্ধারণের জন্য আগামী ৩ মার্চ ধার্য করা হয়েছে।

অর্থপাচার (মানিলন্ডারিং) মামলায় তার খালাস পাওয়া রায়ের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা আপিলের পর ২০১৪ সালের ১৯ জানুয়ারি হাইকোর্ট তারেক রহমানকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেন। কিন্তু তিনি আত্মসমর্পণ করেননি।

এরপর মামলাটি দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে কার্যতালিকায় এলে গত ১২ জানুয়ারি আবারো বিচারিক আদালতে আত্মসমর্পণের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করতে নির্দেশ দেন হাইকোর্ট।

হাইকোর্ট বিভাগ থেকে এ বিষয়ে ২০ জানুয়ারি ও ২১ জানুয়ারি দুটি পত্রিকায় বিজ্ঞপ্তি দেন। বিষয়টি আদালতকে জানানোর পর সমনের নোটিস তারেক রহমানের কাছে পাঠানো হয়েছে কি না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

২০১৩ সালের ১৭ নভেম্বর তারেক রহমানকে বেকসুর খালাস দিয়ে তার বন্ধু গিয়াস উদ্দিন আল মামুনকে অর্থপাচার মামলায় সাত বছরের কারাদণ্ড দেন ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালত। রায়ে কারাদণ্ডের পাশাপাশি মামুনকে ৪০ কোটি টাকা জরিমানাও করা হয়। পাচারকরা ২০ কোটি ৪১ লাখ ২৫ হাজার ৬১৩ টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করারও নির্দেশ দেন আদালত। এ রায়ের বিরুদ্ধে ওই বছরের ৫ ডিসেম্বর আপিল করে দুদক।

-রাইজিংবিডি

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like