ঠোঁট নয়- ফুল!

প্যারট ফ্লাওয়ার বা তোতা ফুল

অপার রহস্যের আধার এই পৃথিবী। প্রকৃতির কোণে কোণে ছড়িয়ে আছে কত না বৈচিত্র। নইলে ফুল কি দেখতে কখনো বানর কিংবা হাঁসছানার মত হয়! শুধু কি তাই! কোনো কোনো ফুল দেখলে আপনার মনে হবে ঠিক যেন লিপস্টিকে সজ্জিত কোনো তরুণীর ঠোট। এগুলো কিন্তু কোনো ফটোশপের কাজ নয়। সত্যি সত্যিই পৃথিবীতে এসব আশ্চর্য ফুল রয়েছে। এমন কিছু অদ্ভূত দর্শন ফুল নিয়ে আজকের আয়োজন।

বান্দর ফুল

বানর ফুল

এর ইংরেজি নাম মাঙ্কি ফেস অর্কিড। ইকুয়েডর ও পেরুর পাহাড়ি জঙ্গলে এসব অদ্ভুত দর্শন ফুলটির দেখা মিলবে। এর বৈজ্ঞানিক নাম ‘সিমিয়া’।  Monkey Face Orchid

উলঙ্গ মানুষ

নেকেড ম্যান অর্কিড

এর ইংরেজি নাম নেকেড ম্যান অর্কিড। একে ঝুলন্ত উলঙ্গ মানুষ নামেও ডাকা হয়ে থাকে। ভূমধ্যসাগরীয় অঞ্চলে এর দেখা মিলবে। এটি বসন্তের ফুল। মার্চের শেষ নাগাদ ফুলটি ফোটে। থাকে গোটা এপ্রিল জুড়ে। এর গাছ ২০ ইঞ্চি অব্দি লম্বা হয়ে থাকে। লম্বা পাপড়িগুলোতে  সাদা ও ঘন গোলাপির মিশেল লক্ষ্য করা যায়।

ঠোঁট ফুল

ঠোঁট ফুল

এর ইংরেজি নাম হুপারর্স লিপ। দক্ষিণ ও উত্তর আমেরিকার কলম্বিয়া, ইকুয়েডর, কোস্টরিকা, ও পানামার রেইনফরেস্ট জঙ্গলগুলোতে এই বিচিত্র ফুলটির দেখা মিলবে। যদিও অবাধে গাছ কেটে ফেলার কারণে এই বিশেষ ফুলটি ক্রমশঃ হারিয়ে যেতে শুরু করেছে পৃথিবী থেকে।

নাচুনি ফুল

ডান্সিং গার্ল

ডান্সিং গার্ল বা নাচুনি ফুল দেখতে চাইলে আপনাকে যেতে হবে সুদূর পশ্চিম আফ্রিকায়। মাত্র এক ফুট লম্বা হয় এ গাছটি। ফুলসমেত বড় জোর দেড় ফুট। এর পাপড়িগুলো এমনভাবে দুপাশে ছড়িয়ে থাকে দেখলে মনে হয়, যেন কোনো তরুণী দু হাত তুলে নাচছে। সাদা বা  হালাকা গোলাপি রংয়ের এই ফুলটি সারাবছরই ফুটে। তবে এটি একটি বিরল জাতের ফুল।

মৌমাছি ফুল

বাম্বেল বি অর্কিড

মৌমাছি সদৃশ ফুলটির দেখা মিলবে ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও ওয়েলসে। এর ইংরেজি নাম লাফিং বাম্বেল বি অর্কিড।

ঘুমন্ত শিশু

সোয়াডেলড বেবি

এটিও একটি অর্কিড ফুল। এর দেখা মিলবে পেরু ও চিচিলতে। দীর্ঘ দশ বছরের চেষ্টার পর দেশ দুটির দুই উদ্ভিদবীদ মিলে ফুলটি আবিস্কার করেছিলেন। এর ইংরেজি নাম সোয়াডেলড বেবিজ বা কাঁথায় মোড়ানো শিশু। ফুলটি দেখলে কিন্তু সেরকমই মনে হয়।

উড়ন্ত পাতিহাস

ফ্লাইং ডাক অর্কিড

এই ফুলটি দেখতে চাইলে আপনাকে যেতে হবে অস্ট্রেলিয়ায়। এটি খুব বিশাল আকারের ফুল। প্রায় ৫০ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে। তবে ঘন লতাপাতায় ঢাকা থাকায় সহজে চোখে পড়ে না বেগুনি রংয়ের ফুলটি।

হ্যাপি এলিয়েন ফুল

হ্যাপি এলিয়েন

এর ইংরেজি নাম হ্যাপি এলিয়েন। দেখলে মনে হয় যেন মঙ্গল গ্রহ সসারে করে পৃথিবীতে নেমে থেকে নেমে এসেছে কোনো অদ্ভূত দর্শন এলিয়েন। গোটা দক্ষিণ আমেরিকায় চষে বেড়ানোর সময় ফুলটি আবিষ্কার করেছিলেন চার্লর্স ডারউইন। তাই এর আর এক নাম ডারউইন স্লিপার্স ফ্লাওয়ার।

-বাংলামেইল

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like