কীভাবে বুঝবেন আপনার প্রস্টেট ক্যানসার হয়েছে

50513-cancer-26-2-16

স্বাস্থ্য ডেস্ক:  দিনদিন বাড়ছে প্রস্টেট ক্যানসারে আক্রান্তের সংখ্যা। কেন হয় প্রস্টেট ক্যানসার? এর চিকিত্সাই বা কী? আসুন জেনে নেওয়া যাক।
পুরুষদের ক্ষেত্রে নন-স্কিন ক্যানসারের শীর্ষে প্রস্টেট ক্যানসার। দেখা যাচ্ছে, ফুসফুসের ক্যানসারের পরে এই ক্যানসারেই সবচেয়ে বেশি পুরুষ মারা যাচ্ছেন। বাংলাদেশে ও প্রস্টেট ক্যানসার আশঙ্কাজনক ভাবে বাড়ছে।

কীভাবে বুঝবেন প্রস্টেট ক্যানসারে আক্রান্ত হয়েছেন কেউ?

ঘন ঘন প্রস্রাব হওয়া, প্রস্রাব আটকে রাখতে না পারা, প্রস্রাবের মধ্যে রক্ত, প্রস্রাবের সময় যন্ত্রণা, পেলভিস বা পাঁজরে যন্ত্রণা, ফিমারের অংশে যন্ত্রণা হতে পারে, পা দুর্বল হয়ে যাওয়া। এই সমস্ত লক্ষণ থেকে বুঝতে পারবেন যে আপনার প্রস্টেট ক্যানসার হয়েছে।
কী কী কারণে প্রস্টেট ক্যানসার হতে পারে?

বয়সজনিত কারণ, বংশগত কারণে রোগের সম্ভাবনা, খাদ্যাভ্যাসের কারণে, দীর্ঘদিন ব্যথা কমানের ওষুধ খেলে, খুব বেশি মোটা হয়ে গেলে, যৌন সংসর্গ প্রভৃতি কারণে প্রস্টেট ক্যানসার হতে পারে।

প্রস্টেট ক্যানসার নির্ধারণের মস্ত হাতিয়ার পিএসএ বা প্রস্টেট স্পেসিফিক অ্যান্টিজেন টেস্ট। এটা সামান্য একটি রক্ত পরীক্ষা। স্বাভাবিক অবস্থায় রক্তের পি এস এ মাত্রা ১ থেকে ৪-এর মধ্যে থাকে। তবে পিএসের মান বেশি হলেই যে প্রস্টেট ক্যানসার, এর কোনও মানে নেই। তবে পিএসের মান স্বাভাবিকের থেকে বেশি থাকলেই চিকিত্সকের পরামর্শ নেওয়া উচিত। প্রথমে ধরা পড়লে প্রস্টেট ক্যানসার সারে। বলছেন চিকিত্সকেরা। তাই কোনও রকম লক্ষণ দেখলে আগে ভাগেই পরামর্শ নিন চিকিত্সকের।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like