বিরোধপূর্ণ দ্বীপে এবার যুদ্ধবিমান পাঠাল চীন

china1456321160আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ চীন সাগরে বিরোধপূর্ণ দ্বীপে ক্ষেপণাস্ত্র মোতায়েনের পর এবার যুদ্ধবিমান পাঠাল চীন। দক্ষিণ চীন সাগরের দখল নিয়ে বিদ্যমান বহুপক্ষীয় সমস্যা উপেক্ষা করে যুদ্ধবিমান পাঠানো উত্তেজনা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

দক্ষিণ চীন সাগরের উডি দ্বীপে (চীনা ভাষায় ইয়োংজিং) যুদ্ধবিমান পাঠানো হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের নৌকর্মকর্তারা। নাম উল্লেখ না করে যুক্তরাষ্ট্রের দুজন নৌকর্মকর্তারা উদ্ধৃতি দিয়ে ফক্স নিউজ জানিয়েছে, যুদ্ধবিমান শেনইয়াং জে-১১ এবং শিয়ান জেএইচ-১৭ ইয়োংজিং দ্বীপে পাঠিয়েছে চীন।

যুক্তরাষ্ট্রের প্রশান্ত অঞ্চলীয় কমান্ডের মুখপাত্র নৌবাহিনীর ক্যাপ্টেন ড্যারিন জেমস এই খবরে সত্যতা নিশ্চিত করেছেন। তবে তিনি এও জানিয়েছেন, এর আগেও এই দ্বীপে যুদ্ধবিমান পাঠিয়েছে চীন।

উডি দ্বীপের মালিকানা দাবি করে থাকে তাইওয়ান ও ভিয়েতনাম। এই দুই দেশের পক্ষে যুক্তরাষ্ট্র কথা বলে যাচ্ছে। কিন্তু ১৯৯০-এর দশক থেকে দ্বীপটিকে সামরিক অভিযানের ক্ষেত্র হিসেবে ব্যবহার করছে চীন। সম্প্রতি দ্বীপটির সামরিক ব্যবহারোপযোগিতা বাড়াতে সংস্কার করা হয়। লক্ষ্য ছিল সেখানে যেন যুদ্ধবিমান জে-১১ ওঠা-নামা করানো যায়।

জেমস আরো বলেন, বিরোধপূর্ণ উডি দ্বীপে চীন সামরিক অস্ত্র বাড়িয়ে চলায় আমরা উদ্বিগ্ন। বিষয়টি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির মাধ্যমে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-কে জানানো হয়েছে।

গত সপ্তহে চীন নিশ্চিত করে, উডি দ্বীপে তারা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করেছে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like