পুলিশকে শক্তিশালী করতেই ৫০ হাজার পদ সৃষ্টি

ফাইল ছবি

বাংলামেইল : দেশের আইনশৃঙ্খলা রক্ষায় এবং পুলিশ বাহিনীকে শক্তিশালী করতে আরো ৫০ হাজার পদ সৃষ্টি করা হয়েছে। এর মধ্যে ঢাকা মহানগরের নিরাপত্তা জোরদারে নতুন সৃষ্ট ১৩ হাজার ৮৮৮টি পদের মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) জন্য ৭ হাজার ১৩৯টি পদ সৃষ্টি করা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার বিকেলে জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য আবুল কালাম আজাদের (গাইবান্ধা-৪) প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী জানান, দেশের আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ বাহিনীর সক্ষমতা বৃদ্ধির অংশ হিসেবে নতুন ৫০ হাজার পদ সৃজনের বিষয়ে গত বছরের ১১ জানুয়ারি নীতিগত অনুমোদন দেয়া হয়। ইতোমধ্যে বিভিন্ন ইউনিটের জন্যে ১৩ হাজার ৮৮৮টি পদ সৃজন করা হয়েছে। পর্যায়ক্রমে প্রয়োজন অনুসারে বাকি পদ সৃজন করা হবে।

ঢাকা মহানগরের নিরাপত্তা জোরদার করতে নতুন সৃষ্ট ১৩ হাজার ৮৮৮টি পদের মধ্যে ডিএমপির জন্য ৭ হাজার ১৩৯টি পদ সৃজন করা হয়েছে। এসব পদের বিপরীতে নিয়োগ কার্যক্রম চলমান রয়েছে বলেও জানান সংসদ নেতা শেখ হাসিনা।

চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য মো. নজরুল ইসলাম চৌধুরীর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘বর্তমান আওয়ামী লীগ সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী বহিঃবিশ্বের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সর্ম্পক উন্নয়নে নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছে। এর অংশ হিসেবে ড্রেজিংয়ের মাধ্যমে নদী খনন, ড্রেজার ও ড্রেজিং কাজে সহায়ক অন্যান্য জলযান সংগ্রহ, অভ্যন্তরীণ নৌ-বন্দরগুলোর আধুনিকায়ন করা হচ্ছে।

তিনি জানান, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের আওতায় পাইলট প্রকল্পের অংশ হিসেবে বুড়িগঙ্গা ও তুরাগ নদীর তলদেশ থেকে ৮ দশমিক ৫০ লাখ ঘন মিটার বর্জ অপসারণ করা হয়েছে। আমার নির্দেশনা মোতাবেক ঢাকার চারপাশের নদীগুলোকে পূর্বের গতিশীল ও পরিচ্ছন্ন অবস্থায় পুনরুজ্জীবিত করার লক্ষ্যে বৃহাদাকার প্রকল্প প্রণয়নের কাজ অব্যাহত আছে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like