পহেলা বৈশাখের যৌন নির্যাতনে আবার তদন্তের আদেশ

150416135827_bangla_new_year_abuse_protest_640x360_focusbanglaগত বছর ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষের দিনে যৌন হামলার যে অভিযোগ উঠেছিল সে বিষয়ে আবারো তদন্তের আদেশ দিয়েছে ঢাকার একটি আদালত।

গত বছরের এপ্রিলে অভিযোগ ওঠার পর বেশ কয়েক মাস ধরে তদন্তের পর পুলিশ এই ঘটনার কোন ‘ভিকটিম’ এবং আসামি না পেয়েই চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে।

কিন্তু আজ মঙ্গলবার আদালতে সেটি উঠলে রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে পুনরায় তদন্ত করতে বলে।

রাষ্ট্রপক্ষের বিশেষ কৌসুলি মাহমুদা আক্তার বলেন পুনরায় তদন্ত করলে হয়তো সত্য উদঘাটিত হতে পারে। সে জন্যই রাষ্ট্রপক্ষ পুনরায় তদন্তের আবেদন করেছে।

বর্ষবরণে একজন নারীর উপর যৌন হামলার ঘটনা নিয়ে অভিযোগ উঠলে এ নিয়ে ব্যাপক তোলপাড় শুরু হয়। কিন্তু ঘটনার তদন্তে পুলিশের আন্তরিকতা কতটা ছিল, অনেকে তা নিয়েও নিয়ে প্রশ্ন তোলেন।

এক পর্যায়ে সিসি ক্যামেরার ভিডিও ফুটেজের ভিত্তিতে বেশ কয়েকজনকে ধরিয়ে দেবার জন্য পুলিশ পুরস্কারও ঘোষণা করে। কিন্তু তাতে কোনও লাভ হয়নি।

ঢাকা মহানগর দক্ষিণের গোয়েন্দা পুলিশের উপকমিশনার মাসরুর খালেদ বলেন এই অভিযোগের পর বেশ কয়েক মাসের তদন্ত শেষে কোন ভিকটিম এবং আসামি না পাওয়ায় পুলিশ চূড়ান্ত প্রতিবেদন দিয়ে তদন্ত বন্ধ করে দিয়েছিল।

এই ঘটনায় কোনও ভিকটিম এগিয়ে আসেননি বলেও তিনি উল্লেখ করেন।

পুলিশ বলছে চূড়ান্ত প্রতিবেদনে একথাও উল্লেখ করা হয়েছে যে যদি ভিকটিম বা আসামি পাওয়া যায়, তাহলে মামলা এবং তদন্ত আবার চালু হবে।

এর আগে পুলিশ কর্তৃপক্ষ কয়েকজনের বক্তব্য রেকর্ড করেছে যারা নিজেদের প্রত্যক্ষদর্শী বলে দাবি করেছে।

তবে পুলিশের উপকমিশনার মি. খালেদ বলছেন যা তথ্য তাঁদের কাছে আছে সেটি দিয়ে মামলা এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব ছিল না।

এদিকে পুলিশের তদন্ত বন্ধ হবার পর একজন ব্যক্তিকে এ ঘটনায় সন্দেহবশত আটক করা হয় কিছুদিন আগে। কিন্তু ওই ব্যক্তি এখনও ঘটনার সাথে তার সম্পৃক্ততা স্বীকার করেনি।

বিবিসি বাংলা

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like