দেশীয় সংস্কৃতির চর্চা বাড়াতে হবে : প্রধানমন্ত্রী

seikh_hasina1456062001রাইজিংবিডি:  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘দেশীয় সংস্কৃতির চর্চা করা দরকার। এটা হলে ভবিষ্যৎ প্রজন্ম বিপথে যাবে না। অনেকে জঙ্গি-সন্ত্রাসবাদে জড়িয়ে যাচ্ছে। মাদকাসক্ত হচ্ছে। এ থেকে রক্ষা পেতে হলে সংস্কৃতির চর্চা বাড়াতে হবে, বেশি করে খেলাধুলা করতে হবে।’

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রোববার বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী  এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, এই দেশ আমাদের দেশ, বাংলা আমাদের মাতৃভাষা। ভাষা ব্যবহার ও চর্চায়, সংবাদমাধ্যম যেন সচেতনতা তৈরি করে আমি সে আহ্বান জানাব। এ ছাড়া ধন্যবাদ জানাই, যারা মোবাইল ফোনে বাংলায় এসএমএস পদ্ধতি তৈরি করেছেন তাদের।

প্রধানমন্ত্রী বলেন, ভাষা আন্দোলনের শুরুতেই চারবার কারাবরণ করেন বঙ্গবন্ধু। এ ছাড়া এ আন্দোলনে প্রাণ বিসর্জনকারী রফিক, সালাম, বরকত, জব্বারসহ নাম না জানা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাই। কোনো অর্জনই সহজে আসে না। তাদের রক্তেই আমরা পেয়েছি বাংলা।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের সব ভাষা রক্ষার দায়িত্ব এখন আমাদের ওপর। আমি ধন্যবাদ জানাই আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটকে। এই প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক পর্যায়ে ওঠে এসেছে। আশা করি, এই প্রতিষ্ঠান হবে বিশ্বের মাতৃভাষার গবেষণার স্থান। আমাদের লক্ষ্য আছে গবেষণার জন্য আলাদা বরাদ্দের। ইতিমধ্যে আইন করে দেওয়া হয়েছে, যেন ইনস্টিটিউটের কার্যক্রম বন্ধ না হয়। আগামীতে যা যা লাগবে, তা-ই করব। আমাদের সরকায় চায়, গবেষণা হোক। পাশাপাশি আদিবাসীদের নিজস্ব ভাষার গবেষণাও এখানে করতে হবে।

শেখ হাসিনা বলেন, বিভিন্ন ভাষার ব্যবহার হোক সেটা চাই, কিন্তু ভাষার বিকৃতি হোক, সেটা চাই না। তিনি এ বিষয়ে সবাইকে সচেতন থাকার আহ্বান জানান।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like