ভাষাশহীদদের প্রতি বিদেশিদের শ্রদ্ধা-ভালবাসা

Hasibur_bg_949277539

রং তুলিতে মুখে অমর একুশ আর শহীদ মিনার, হাতে ফুলের তোড়া নিয়ে ভাষাশহীদদের প্রতি সম্মান জানাতে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে এসেছেন ইউক্রেনীয় তরুণ-তরুণীদের একটি দল। তাদের মতো শহীদ মিনারে দেখা গেল ইংল্যান্ড, চীন, জাপানসহ আরও বেশ ক’টি দেশের তরুণ-তরুণীদের।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মায়ের ভাষার জন্য প্রাণ দেওয়া বাঙালির বীর সন্তানদের শ্রদ্ধা ও ভালোবাসা জানাতে এসেছেন তারা।

রোববার (২১ ফেব্রুয়ারি) সকালে প্রভাত ফেরিতে সর্বস্তরের জনতার পাশাপাশি মহান শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণে ছুটে আসেন বিদেশি এমন অনেক তরুণ-তরুণী।

ইউক্রেনের ১০ জনের ওই তরুণ-তরুণীর দল প্রভাত ফেরিতে অংশ নিয়ে ভাষাশহীদদের প্রতি সম্মান জানানোর পর ফেরার পথে তাদের সঙ্গে আলাপ হয় বাংলানিউজের।

তরুণ ইউজেন বলেন, প্রত্যেকটি জাতিরই নিজস্ব ভাষা রয়েছে। যারা সে ভাষায় কথা বলে এবং তাদের ভাষাকে ভালোবাসে। এ দেশের মানুষ তাদের ভাষার জন্য জীবন দিয়েছিল, এটা অনেক বড় ব্যাপার। আমরা তাদের সম্মান জানাই।

বাংলানিউজের কথা হয় ব্রিটিশ তরুণ-তরুণীদের সঙ্গেও। ডায়ানা নামে তাদের একজন বলেন, বাংলাদেশের মানুষ যেভাবে তাদের ভাষাশহীদদের সম্মান জানায় সেটা অত্যন্ত সুন্দর। হাজারো মানুষ শ্রদ্ধা জানানোর জন্য রাত থেকেই ফুল হাতে আসছে, এটা দেখতে ভালো লাগে। আমিও বাংলা ভাষার প্রতি শ্রদ্ধা জানাতে এসেছি।

শহীদ মিনারে আসা এ বিদেশিদের প্রতি মানুষের আগ্রহও ছিল চোখে পড়ার মত। বিদেশিদের কাঁধে হাত দিয়ে সেলফিও তুলতে দেখা যায় অনেককে। বিদেশিরাও স্বাচ্ছন্দ্যে ফ্রেমে আবদ্ধ হচ্ছিলেন তাদের সঙ্গে।

বাংলানিউজটোয়েন্টিফোর

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like