‘বাংলাদেশের রাজনীতিতে অবিস্মরণীয় নাম রাজ্জাক’

nacim1455791121রাজনীতি ডেস্ক: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বাংলাদেশের রাজনীতিতে অবিস্মরণীয় নাম আব্দুর রাজ্জাক। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম যতদিন থাকবে ততদিন আব্দুর রাজ্জাকের নাম থাকবে। বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এক অনুষ্ঠানে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের উদ্যোগে আব্দুর রাজ্জাক স্মৃতি স্বর্ণপদক ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে  তিনি একথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, আব্দুর রাজ্জাক ছিলেন বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার খুবই ঘনিষ্ঠ। যে ক’জন তরুণ নেতা বঙ্গবন্ধুর পাশে সব সময় ছিলেন, তাদের মধ্যে অন্যতম ছিলেন আব্দুর রাজ্জাক। বঙ্গবন্ধুর একজন ত্যাগী সাহসী সৈনিক হিসেবে ইতিহাসে তার নাম চিরস্মরণীয় হয়ে থাকবে।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আব্দুর রাজ্জাকের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র, ত্যাগী ছাত্রনেতা, সৎ ও দেশপ্রেমিক রাজনীতিবিদ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহধন্য এই রাজনীতিবিদ আমাদের মহান স্বাধীনতা যুদ্ধে ও বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় সারাজীবন নেতৃত্ব দিয়েছেন। নতুন প্রজন্মের সবাইকে আমাদের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, ভাষা আন্দোলনের ইতিহাস, বঙ্গবন্ধুর বর্ণাঢ্য সংগ্রাম ও আত্মত্যাগের ইতিহাস, জাতীয় চার নেতার সংগ্রামী ইতিহাস রাজনৈতিক জীবন ও ইতিহাস সব সময় মনে রাখতে হবে।

অনুষ্ঠানে একজন শিক্ষার্থীকে ‘জননেতা আব্দুর রাজ্জাক স্মৃতি স্বর্ণপদক’ ও তিনজনকে ‘জননেতা আব্দুর রাজ্জাক স্মৃতি বৃত্তি ২০১৪’ দেওয়া হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও আব্দুর রাজ্জাক স্মৃতি ট্রাস্ট ফান্ডের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন আব্দুর রাজ্জাক ফাউন্ডেশনের চেয়ারপারসন ও আব্দুর রাজ্জাক স্মৃতি ট্রাস্ট ফান্ডের দাতা সদস্য মিসেস ফরিদা রাজ্জাক, নাহিম রাজ্জাক এমপি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নুরুল আমিন বেপারী ও রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান।

অনুষ্ঠানে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র আবু সুফিয়ানকে ‘আব্দুর রাজ্জাক স্মৃতি স্বর্ণপদক’ ও একই বিভাগের মুক্তা জাহান, সিরাজুম মুনিরা ও মোছা. শাহানাজ পারভীনকে ‘আব্দুর রাজ্জাক স্মৃতি বৃত্তি’ দেওয়া হয়।

জননেতা আব্দুর রাজ্জাক স্মৃতি ট্রাস্ট ফান্ডের দাতা সদস্য মিসেস ফরিদা রাজ্জাক এই ট্রাস্ট ফান্ডের তহবিল বৃদ্ধির জন্য পাঁচলাখ টাকার একটি চেক বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের কাছে হস্তান্তর করেন।

-রাইজিংবিডি

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like