বাড়বে বিদেশি পর্যটকদের সংখ্যা

বাংলামেইল : ২০১৬ সালকে পর্যটন বর্ষ হিসেবে পালনের ফলে দেশে বিদেশি পর্যটকদের সংখ্যা বৃদ্ধি পেয়ে ১০ লাখে উন্নীত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বিকেলে ১০ জাতীয় সংসদের ৯ম অধিবেশনে কুমিল্লা-৮ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম মিলন এর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ তথ্য জানান।

জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘পর্যটকদের সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে আমরা ২০১৬ সালকে পর্যটন বর্ষ হিসেবে ঘোষণা করেছি। এ উপলক্ষে ইভেন্ট ক্যালেন্ডার তৈরি করা হয়েছে। এরই ধারাবাহিকতায় বেশ কিছু প্রি-ইভেন্ট এর আয়োজন করা হয়েছে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘গত বছরের ৩১ ডিসেম্বর থেকে চলতি বছরের ২ জানুয়ারি পর্যন্ত কক্সবাজারে বিচ কার্নিভালসহ বিভিন্ন উৎসবের আয়োজন করা হয়েছে।’

প্রধানমন্ত্রী জানান, পর্যটন শিল্প বাংলাদেশের একটি সম্ভাবনাময় খাত। এ সম্ভাবনাকে কাজে লাগিয়ে পর্যটন শিল্পের বিকাশ ও পর্যটকদের সংখ্যা বৃদ্ধির জন্য আওয়ামী লীগ সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে।

তিনি আরও বলেন, ‘আমাদের সরকারের সময়োচিত পদক্ষেপের কারণে পর্যটক সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। পর্যটন শিল্পের উন্নয়নের অংশ হিসেবে কক্সবাজার ও কুয়াকাটায় মাস্টার প্ল্যান প্রণয়ন করা হয়েছে। সার্বিকভাবে দেশের পর্যটন শিল্পের উন্নয়নে মহাপরিকল্পনা প্রণয়নের সম্ভাব্যতা যাচাই করা হবে বলে জানান প্রধানমন্ত্রী।

ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম এর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘সকল প্রতিবন্ধকতা দূর করে দেশি-বিদেশি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে উৎসাহিত করার লক্ষ্যে আওয়ামী লীগ সরকার বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে নির্বাচিত সরকারের মাধ্যমে রাজনৈতিক স্থিতিশীল পরিবেশ সৃষ্টি করা, দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি সাধন, বিনিয়োগ ও ব্যবসাবান্ধব পরিবেশ, আইন, বিধি ও নীতিমালা প্রণয়ন এবং ভৌত অবকাঠামো উন্নয়নের কথা জানান প্রধানমন্ত্রী।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like