নারীর ক্ষমতায়নে বাংলাদেশ রোল মডেল

বাংলামেইল : জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘নারীর ক্ষমতায়নে বাংলাদেশ একটি রোল মডেল। বর্তমানে বাংলাদেশের প্রধানমন্ত্রী, সংসদের স্পিকার, সংসদের বিরোধী দলীয় নেতা নারী নির্বাচিত হওয়া এটি সমসাময়িক বিশ্বে একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। এর ফলে বাংলাদেশের জেন্ডার ভিত্তিক সকল সামাজিক নির্দেশকগুলোর ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে।‘

ঢাকা সফররত আফগানিস্তানের মহিলা বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারপানসন ফৌজিয়া কুফি’র নেতৃত্বে ছয় সদস্যের একটি সংসদীয় প্রতিনিধিদল রোববার স্পিকারের সংসদের কার্যালয়ে সাক্ষাৎ করে। এসময় স্পিকার এ কথা বলেন।

প্রতিনিধিদলে রয়েছেন : মহিলা বিষয়ক স্থায়ী কমিটির সদস্য টুরপিকে প্যাটম্যান, কোবরা মুস্তাফাউই এমপি, জাহরা তোকি জাবুলি এমপি, রুবাবা পারওয়ানি ডারউইশ এমপি এবং আজিজি জালিস এমপি অংশ নেন।

সাক্ষাৎকালে তারা নারী ক্ষমতায়ন, নারী শিক্ষা, জেন্ডার সমতা, নারীর আর্থ-সামাজিক উন্নয়ন, নারীর প্রতি সহিংসতারোধ, সংসদীয় কার্যক্রমে নারীর অংশগ্রহণ ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

এসময় স্পিকার বলেন, নারী ও শিশুদের উন্নয়নে গৃহীত পদক্ষেপের কারণে এর দীর্ঘস্থায়ী ফলাফল পাওয়া যাচ্ছে। বাংলাদেশের নারী শিক্ষার ক্ষেত্রে যেমন অগ্রসরমান তেমনি কর্মেক্ষেত্রেও তারা অবদান রাখছে।

তৈরি পোশাক শিল্পের উদাহরণ তুলে ধরে বলেন, এ খাতে প্রায় ৮০ শতাংশ কর্মী নারী এবং তারা বৈদেশিক অর্থ উপার্জনে অবদান রাখছে।

কর্মজীবী নারীদের জন্য বর্তমান সরকার ডরমেটরী চালু করেছে এবং তাদের শিশু সস্তানদের জন্য ডে-কেয়ার সেন্টার চালু করা হয়েছে। নারী ও পুরুষদের একসাথে কাজ করার সুযোগ থাকায় নারী পুরুষ কর্মীদের মানসিকতায় পরিবর্তন এসেছে। এতে কর্ম পরিবেশের উন্নতি ঘটেছে বলে উল্লেখ করেন ড. শিরীন শারমিন।

স্পিকার বাংলাদেশ সফরে আসায় এবং তার সাথে সাক্ষাৎ করায় আফগানিস্তানের সংসদীয় প্রতিনিধিদলকে ধন্যবাদ জানান।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like