ইলিশের জন্য ষষ্ঠ অভয়াশ্রম

বাংলামেইল: দেশে ইলিশের ষষ্ঠ অভয়াশ্রম তৈরির পরিকল্পনা নিয়েছে সরকার। বর্তমানে পাঁটি অভয়াশ্রম থাকলেও সরকার নতুন করে ইলিশ/জাটকার বিচরণ ক্ষেত্র তৈরি করতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এটি করার  উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক।

রোববার বিকেলে ১০ জাতীয় সংসদের ৯ম অধিবেশনে বেগম পিনু খানের (মহিলা আসন-১১) প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, জাটকায় প্রাচুর্যতা পর্যবেক্ষণ এবং পানির গুণাগুণ পরীক্ষা নিরীক্ষার ভিত্তিতে জাটকার অনুকূল পরিবেশ নিশ্চিত হয়ে বরিশাল জেলার হিজলা উপজেলার নাছাকাটি পয়েন্ট, হরিনাথপুর পয়েন্ট ও ধুলখোলা পয়েন্ট এবং মেহেন্দিগঞ্জ উপজেলার ভাষানচর অঞ্চলে মেঘনার শাখা নদী হিজলা উপজেলার ধর্মগঞ্জ ও নয়াভাঙ্গানী নদী এবং মেহেন্দিগঞ্জ উপজেলার লতা নদীর ৬০ কিলোমিটার এলাকায় ইলিশ/জাটকার বিচরণ ক্ষেত্র চিহ্নিত করে নতুন এই অভয়াশ্রম করার পরিকল্পনা করা হয়েছে।

চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য আব্দুল লতিফের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, চিংড়ি ও মৎস্যজাত পণ্যের নতুন বাজার সৃষ্টির লক্ষ্যে সরকার বিভিন্ন পরিকল্পনা নিয়েছে। অভ্যন্তরীণ বাজারে স্বাস্থ্যকর ও নিরাপদ মাছ সংরক্ষণ এবং বিপণনের বিষয়েও সরকার বিশেষভাবে সচেষ্ট রয়েছে।

মন্ত্রী বলেন, ইতোমধ্যে বিভাগ ও জেলা পর্যায়ে ৮০টি ফরমালিন ডিটেকটিং ডিজিটাল কিট বিতরণ করা হয়েছে। এছাড়া প্রতি জেলায় একটি করে ফরমালিনমুক্ত বাজার ঘোষণার উদ্যোগ অব্যাহত রয়েছে বলে জানান মন্ত্রী।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like