ফেব্রুয়ারিতে ঢাকা মহানগর আ’লীগের কমিটি

AL_Logo_banglanews24_238741317

আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আগেই ঢাকা মহানগর আওয়ামী লীগের কমিটি গঠনের জট খুলতে পারে।

আগামী ২৮ মার্চ জাতীয় সম্মেলনের আগেই ঝুলে থাকা ঢাকা মহনগর আওয়ামী লীগের কমিটি ঘোষণা করা হবে বলে আভাস পাওয়া গেছে।

এবার কমিটি গঠনের ক্ষেত্রে ঢাকা মহানগর আওয়ামী লীগকে উত্তর ও দক্ষিণ এই দুই ভাগে বিভক্ত করা হবে।

আওয়ামী লীগের নীতি-নির্ধারণী পর্যায়ের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা যায়, চলতি মাসেই ঢাকা মহানগর আওয়ামী লীগের নতুন কমিটি করা হবে।
তারা জানান, আগামী ২৮ মার্চের দলের জাতীয় সম্মেলন আগে ফেব্রুয়ারির মধ্যেই সব জেলা কমিটি ও জেলা কমিটি মর্যাদার সব ইউনিটের নতুন কমিটি ঘোষণা করা হবে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফও বাংলানিউজকে বিষয়টি অনেকটাই নিশ্চিত করেছেন।

ঢাকা মহানগর আওয়ামী লীগের নতুন কমিটি সম্পর্কে জানতে চাইলে তিনি বাংলানিউজকে বলেন, মার্চে জাতীয় সম্মেলন। এই সম্মেলনের আগে ফেব্রুয়ারির মধ্যে সব কমিটি দেওয়া হবে। ঢাকা মহানগর আওয়ামী লীগের কমিটিও হবে ফেব্রুয়ারির মধ্যেই।

এদিকে, বর্তমান কমিটি দিয়ে প্রায় এক যুগ ধরে চলছে ঢাকা মহানগর আওয়ামী লীগ। তিন বছরের অধিক সময় ধরে ঝুলে আছে ঢাকা মহানগর আওয়ামী লীগের নতুন কমিটি গঠনের প্রক্রিয়া।

২০০৩ সালের জুন মাসে অনুষ্ঠিত সম্মেলনের মধ্য দিয়ে বর্তমান কমিটি আসে। ওই সম্মেলনের প্রায় এক বছর পর ২০০৪ সালের ১ এপ্রিল বর্তমান কমিটি ঘোষণা করা হয়। এর প্রায় ৮ বছর পর ২০১২ সালের ২৭ ডিসেম্বর ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনের পর আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভায় সিদ্ধান্ত হয় নতুন কমিটি গঠন করা পর্যন্ত পুরোনো কমিটি কার্যক্রম চালিয়ে যাবে। এরপর তিন বছর অতিবাহিত হলেও নতুন কমিটি দেওয়া হয়নি।

আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী প্রতি তিন বছর পর পর দলের সর্বস্তরে সম্মেলন করার বিধান রয়েছে। সে অনুযায়ী ঢাকা মহানগর আওয়ামী লীগের আরেকটি সম্মেলনের সময়ও এরইমধ্যে পার হয়ে গেছে। কিন্তু নতুন কমিটি দেওয়া হয়নি। শুধু মহানগর কমিটিই নয়, মহানগরের অন্তর্গত থানাগুলোরও সম্মেলন সম্পন্ন হয়েছে দুই বছরেরও বেশি সময় আগে। কিন্তু সেখানেও  কমিটি দেওয়া হয়নি।

অপরদিকে, ঢাকা মহানগর আওয়ামী লীগ এখন সভাপতি শুন্য অবস্থায় রয়েছে। যে পুরোনো কমিটি দিয়ে সংগঠন চালানো হচ্ছে সেই কমিটির ভারপ্রাপ্ত সভাপতি এমএ আজিজের মৃত্যুর পর এখন পর্যন্ত নতুন কাউকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়নি। গত ২৩ জানুয়ারি এমএ আজিজ মৃত্যুবরণ করেন।

তবে আওয়ামী লীগের একটি সূত্র জানায়, যেকোনো সময় নতুন কমিটি ঘোষণার সম্ভাবনা থাকায় এই মুহূর্তে কাউকে ভারপ্রাপ্ত সভাপতি করার সম্ভাবনা নেই।

দলীয় সূত্রে জানা যায়, দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে দায়িত্ব পালন শেষে বর্তমান কমিটির অধিকাংশ সময়ই চলেছে ভারপ্রাপ্ত সভাপতি দিয়ে।

২০০৩ সালে সম্মেলনের পর ২০০৪ সালে ঢাকার সাবেক মেয়র মোহাম্মদ হানিফকে সভাপতি করে বর্তমান কমিটি গঠন করা হয়। ২০০৬ সালের নভেম্বরে মোহাম্মদ হানিফের মৃত্যুর পর এক নম্বর সহসভাপতি ওমর আলীকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়। সেই থেকেই ভারপ্রাপ্ত সভাপতি দিয়ে চলছে ঢাকা মহানগর আওয়ামী লীগ। ওয়ান ইলেভেনের পর ওমর আলী আওয়ামী লীগ ত্যাগ করলে এমএ আজিজকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়।

আগামী ২৮ মার্চ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। এই সম্মেলনের আগে দলের যেসব জেলায় সম্মেলন ও কমিটি গঠন বাকি রয়েছে সেসব জেলায় সম্মেলন ও কমিটি করা হবে। এ কারণেই ঢাকা মহানগর আওয়ামী লীগের নতুন কমিটির ব্যাপারে  আশাবাদী নেতাকর্মীরা।

ঢাকা মহানগর আওয়ামী লীগের সহসভাপতি মুকুল চৌধুরীও এ আশাবাদ ব্যক্ত করেন। মহানগর কমিটির বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বাংলানিউজকে বলেন, সামনে জাতীয় সম্মেলন। সম্মেলনের আগেই মহানগরের কমিটি দেওয়ার কথা। আশা করছি জাতীয় সম্মেলনের আগেই মহানগর কমিটি হবে।

বাংলানিউজটোয়েন্টিফোর

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like