জোড়া সেঞ্চুরিতে রানের পাহাড়ে অস্ট্রেলিয়া

New_Zealand_v_Australia1455347847ক্রীড়া ডেস্ক : আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থকে ধন্যবাদ জানিয়ে একটা ‘এসএমএস’ দিতেই পারেন অ্যাডাম ভোজেস। ব্যক্তিগত ৭ রানে বোল্ড হয়েও আম্পায়ারের ‘কল্যাণে’ জীবন পেয়েই যে ওয়েলিংটনে ক্যারিয়ারের পঞ্চম টেস্ট সেঞ্চুরিটা পেয়ে গেলেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান। সঙ্গে ক্যারিয়ারের পুনর্জন্ম হওয়ার পর ব্যাটিংয়ের সুযোগ পাওয়া টানা চতুর্থ টেস্টেও সেঞ্চুরির দেখা পেলেন উসমান খাজা।

আর এই দুজনের সেঞ্চুরিতে ট্রান্স-তাসমান ট্রফির প্রথম টেস্টে রানের পাহাড় গড়ছে অস্ট্রেলিয়া। শনিবার দ্বিতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৬ উইকেটে ৪৬৩ রান। অসিদের লিড দাঁড়িয়েছে ২৮০ রান। ভোজেস ১৭৬ ও পিটার সিডল ২৯ রান নিয়ে বেসিন রিজার্ভে রোববার তৃতীয় দিনের খেলা শুরু করবেন।

প্রথম দিনে ১৮৩ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। জবাবে দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ৩ উইকেটে ১৪৭ রান। উইকেটসংখ্যাটা হতে পারত ৪! ডগ ব্রেসওয়েলের করা দিনের শেষ ওভারে বোল্ড হয়ে গিয়েছিলেন ভোজেস। কিন্তু আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ বলটিকে ‘নো’ ডাকেন। পরে টিভি রিপ্লেতে দেখা যায়, বলটি বৈধ ছিল। আম্পায়ারের ‘কল্যাণে’ ব্যক্তিগত ৭ রানে জীবন পেয়ে দ্বিতীয় দিনে সেঞ্চুরিই করে ফেললেন ভোজেস।

খাজা ৪০ ও ভোজেস ৭ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিলেন। ১৪০ রান করে খাজা যখন ফিরলেন অস্ট্রেলিয়ার সংগ্রহ তখন ২৯৯-এ চলে গেছে। ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নিতে ভোজেসের সঙ্গে ১৬৮ রানের বড় জুটি গড়েন খাজা। গত নভেম্বরে এই নিউজিল্যান্ডের বিপক্ষেই ক্যারিয়ারের পুনর্জন্ম হওয়া খাজা ব্যাটিংয়ের সুযোগ পাওয়া চার টেস্টেই সেঞ্চুরি করলেন। তার ২১৬ বলের ইনিংসে ছিল ২৫টি চারের মার।

খাজাকে এলবিডব্লিউ করা কিউই পেসার ট্রেন্ট বোল্ট একই ওভারে মিচেল মার্শকেও নিজের ফিরতি ক্যাচ বানিয়ে বিদায় করেন। তবে পিটার নেভিলকে সঙ্গে নিয়ে ষষ্ঠ উইকেটে ৯৬ রান যোগ করেন ভোজেস। সেই সঙ্গে তিনি তুলে নেন ক্যারিয়ারের পঞ্চম টেস্ট সেঞ্চুরি। পিটার নেভিল ৩২ রান করে ফিরে গেলেও আরেক ‘পিটার’- সিডলের সঙ্গে ৬৮ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিনের খেলা শেষ করেন ভোজেস, ২৬৮ বলে ২৬টি চারের সাহায্যে তিনি অপরাজিত আছেন ১৭৬ রানে।

অসাধারণ এই ইনিংস খেলার পথে দুটি অনন্য কীর্তিও গড়েছেন ভোজেস। টেস্ট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে দুবার আউট হওয়ার মাঝে ৫০০ রান করেছেন এই ৩৬ বছর বয়সি। এ ছাড়া টেস্টে ব্যাটিং গড়ে ভোজেস ছাড়িয়ে গেছেন স্যার ডন ব্র্যাডম্যানকে। স্বদেশী কিংবদন্তির ৯৯.৯৪ ব্যাটিং গড়ের ওপরে ভোজসের ১০০.৩৩!

রাইজিংবিডি

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like