নাম ঠিকানা মিল থাকায় জেল হাজতে নিরপরাধ শাহজাহান!

jail-images-12.02আনোয়ার হোছাইন, ঈদগাঁও, কক্সবাজারটাইমসডটকম, ১২ ফেব্রুয়ারি: কক্সবাজার সদরের ইসলামাবাদের নামে মিল থাকায় অপর জনের মামলায় জেল হাজতে মানবেতর জীবন-যাপন করছে এক সৌদি প্রবাসী। হতভাগা প্রবাসী হচ্ছে ইসলামাবাদ ইউনিয়নের আওলিয়াবাদ গ্রামের মৃত আবদু শুক্কুরের ছেলে শাহজাহান।
অভিযোগে জানা যায়, ঈদগাঁও ইউনিয়নের পশ্চিম ভোমরিয়াঘোনা মন্ডল পাড়া গ্রামের আবদু শুক্কুরের পুত্র শাহজাহান প্রকাশ ডাকাত শাহজাহানের বিরুদ্ধে বিভিন্ন অপরাধে ডজনাধিক মামলা রয়েছে। সে গ্রেফতার এড়াতে গোপনে ইসলামাবাদ ইউনিয়নের আওলিয়াবাদস্থ মোস্তাক আহমদের কলোনীতে ভাড়াটিয়া হিসাবে উঠে। ঐ সূত্রে তার বিরুদ্ধে উক্ত ঠিকানায়ও মামলা দায়ের হলে সে গা ঢাকা দেয়। এদিকে বিগত ৬ মে সৌদি আরব থেকে দেশে ফিরে আউলিয়াবাদ এলাকার আবদু শুক্কুরের ছেলে সৌদি প্রবাসী শাহজাহান। পুলিশ গত ২৯ জানুয়ারী ডাকাত শাহজাহানকে ধরতে অভিযান চালায় প্রবাসী শাহজাহানের বাড়ীতে। সে ডাকাত শাহজাহান নয় জানালেও পুলিশ পিতার নাম, আসামীর নাম এবং ঠিকানা মিল থাকায় প্রকৃত আসামী শাহজাহান মনে করে প্রবাসী শাহজাহানকে বিভিন্ন মামলার আসামী দেখিয়ে জেল হাজতে প্রেরণ করে। এর পর জেলে যাওয়া নিরপরাধ শাহজাহানের ভাই আশরাফ আলী তার ভাই প্রবাসী শাহজাহান ডাকাত শাহজাহান নয় দাবী করে শুধুমাত্র নাম, পিতার নাম এবং ঠিকানা মিলে যাওয়ার কারণে তার ভাইকে জেলে যেতে হয়েছে বলে অভিযোগ এনে তার ভাইয়ের মুক্তি দাবী করে পুলিশ সুপার বরাবরে আবেদন করে। এ ঘটনার পর দীর্ঘ এক দশক পর প্রবাস থেকে ফেরা শাহজাহানের পরিবার অনেকটা কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েছে।
প্রবাসীর স্ত্রী নববধূ আসমা আক্তার কান্না জড়িত কন্ঠে বলেন, দীর্ঘ দশকের পর তার স্বামী দেশে ফিরলেও পরিজন ফেলে জেলের ভিতর মানবেতর জীবন পার করছে। তারা অবিলম্বে তদন্তপূর্বক ডাকাত শাহজাহানকে আটকের দাবী জানিয়ে নিরপরাধ শাহজাহানকে মুক্তি দিতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like