শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:০৫ অপরাহ্ন

দাড়ির চুলকানোর সমস্যা দূর করতে

বিডিনিউজ: শুধু দাড়ি রাখলেই হবে না সঠিক যত্নেরও প্রয়োজন রয়েছে।

বর্তমানে অনেকেই দাড়ি রাখেন ফ্যাশনের অংশ হিসেবে। তবে সুন্দর পরিচ্ছন্নভাবে দাড়ি না সামলে রাখলে ত্বকের বিভিন্ন সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

তাছাড়া দাড়ি পরিপাটি না রাখলে দেখতে অগোছালো লাগে এবং চেহারার সৌন্দর্য  নষ্ট হয়।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে দাড়ি সুন্দর ও পরিচ্ছন্ন রাখার উপায় সম্পর্কে জানানো হল। 

নিয়মিত দাড়ি ধোয়া: দাড়ি মুখেরই একটা অংশ। এর ঘনত্ব অনুযায়ী মুখ তৈলাক্ত বা চিটচিটে হয়ে যায়। এতে ব্যাক্টেরিয়ার সংক্রমণ ও ব্রণ হয়ে চুল্কানির সমস্যা হতে পারে।

এই সমস্যা এড়াতে দিনে দুবার ফেইসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করতে হবে। বাইরে থাকা অবস্থায় ঘাম ও তেল মুছতে ‘ফেইস ওয়াইপ্স’ ব্যবহার করুন।  

পরিষ্কার রাখা ও কন্ডিশনার ব্যবহার: দাড়ি পরিষ্কার রাখার পাশাপাশি তা আর্দ্র রাখতে কন্ডিশনার ব্যবহার করাও জরুরি। মাথার চুল ও দাড়ির মধ্যে পার্থক্য আছে। দাড়ি ছোট হলেও তা অগোছালো ও জটালো হয়ে থাকতে পারে। তাই প্রাকৃতিক উপাদান যেমন- অ্যালো ভেরা ও নারিকেল তেল ব্যবহার করতে পারেন। এতে দাড়ি সহজেই নিয়ন্ত্রণে রাখা যায়।

প্রয়োজন অনুযায়ী ‘ট্রিম’ করা: দাড়ি ছোট করা না হলে অনেক ব্যাক্টেরিয়ার সংক্রমণ ও অণুজীব বাসা বাধে। তাছাড়া, এলোমেলো দাড়িতে দেখতেও ভালো দেখায় না। তাই দাড়ি অপ্রয়োজনীয়ভাবে বড় হতে থাকলে তা ছেঁটে সুন্দর আকারে নিয়ে আসুন। 

রাসায়নিক পণ্য ব্যবহার বাদ দিন: রাসায়নিক পদার্থ দাড়ির জন্য ক্ষতিকর। পণ্যের ব্রান্ডগুলো নানা রকম কার্যকারিতার কথা বলে ঠিকই। তবে যে কোনো রাসায়নিক প্রসাধনী ত্বকে জ্বালাপোড়া ও অস্বস্তি সৃষ্টি করে। খুব বেশি প্রয়োজন যা হওয়া পর্যন্ত দাড়ির যত্নে প্রাকৃতিক উপাদানই ব্যবহার করা ভালো।

দাড়ি আঁচড়ানো: দিনে দুএকবার দাড়ি আঁচড়ানো উচিত। এতে দাড়িতে দীর্ঘ সময়ের জন্য পরিচ্ছন্নভাব আসে এবং জট ও কোঁকড়ানোভাব থাকে না।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888