চার বছর পর যুব বিশ্বকাপের ফাইনালে ভারত

Indai1455016262ক্রীড়া ডেস্ক: যুব ক্রিকেট বিশ্বকাপে এরআগে ভারত ফাইনালে উঠেছে চারবার। তিনবারই শিরোপার স্বাদ পায় তারা। মঙ্গলবার পঞ্চমবারের মত ফাইনালে উঠল ভারতীয় যুবারা। শ্রীলঙ্কাকে ৯৭ রানে হারিয়ে ফাইনালে উঠেছে ইশান কিশানের ভারত।

২০০০ সালে ভারত প্রথম যুব বিশ্বকাপের শিরোপা জিতেছিল। এরপর ২০০৮ ও ২০১২ সালের ট্রফিও জয় করে তারা। ২০০৬ সালেও শিরোপা জয়ের সম্ভাবনা জেগেছিল। কিন্তু পাকিস্তানের কাছে হেরে যাওয়ায় রানারআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয় ভারতীয়দের।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাটিং করে ভারত ৯ উইকেটে ২৬৭ রান সংগ্রহ করে। জবাবে ১৭০ রানে গুটিয়ে যায় লঙ্কানরা।আর ৯৭ রানের বড় হারে শিরোপা জয়ের ক্ষুধা আর ২ বছরের জন্যে দীর্ঘায়িত হল শ্রীলঙ্কার।

মিরপুরে সকালের আর্দ্রতা ও ভেজা উইকেটকে কাজে লাগিয়ে লঙ্কান পেসাররা শুরুতেই ভারতের ওপেনারদের ফিরিয়ে দেয়। ২৭ রানে দুই উদ্বোধনী ব্যাটসম্যান সাজঘরে ফিরে যান। তৃতীয় উইকেটে ঘুরে দাঁড়ায় ভারতীয় যুবারা। আনমোলপ্রিত সিং ও সারফরাজ খান ৯৬ রানের জুটি গড়েন। তাদের দায়িত্বশীল ব্যাটিংয়ে বড় সংগ্রহের পথে এগিয়ে যেতে থাকে ভারত। দুজনই দ্রুত হাফসেঞ্চুরি তুলে নেন।হাফসেঞ্চুরির পর ৯ রান যোগ করেন ডানহাতি সারফরাজ খান। তিনি ৫৯ রানে ফিরে গেলেও আনমোলপ্রিত সিং উইকেটে টিকে ছিলেন।

চতুর্থ উইকেটে আনমোলপ্রিত সিং ওয়াসিংটন সুন্ডারের সঙ্গে যোগ করেন ৭০ রান। দলীয় ১৯৩ রানে এ জুটি ভাঙেন নিমেশ। আনমোলপ্রিত সিংয়ের ৯২ বলে ৭২ রানের ইনিংসটি থামে লঙ্কান উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে। সতীর্থের বিদায়ের পর বেশিক্ষণ টিকে থাকতে পারেনি ওয়াসিংটন সুন্ডার। ৪৩ রানে শেষ হয় তার ইনিংস। এরপর ভারতের ইনিংসকে কেউ টেনে নিতে পারেননি। আরমান জাফরের ২৯ ও মায়াক ডাগারের ১৭ রানে ভারতের স্কোর ২৬৭ এ পৌঁছে।

শ্রীলঙ্কার হয়ে ৪৩ রানে ৪ উইকেট নেন পেসার আশিথা ফের্ন্দাদো। ২টি করে উইকেট নেন লাহিরু কুমারা ও থিলান নিমেস।

জবাবে ব্যাটিং করতে নেমে ১০৮ রানে শ্রীলঙ্কার ৫ উইকেট সাজঘরের ফেরেন। ভারতের নিয়ন্ত্রিত পেস ও স্পিন অ্যাটাকে মাথা তুলে দাঁড়াতে পারেনি শ্রীলঙ্কা। একের পর এক দ্রুত উইকেট পড়ে যাওয়ায় শিরোপার স্বপ্ন ভেস্তে যেতে থাকে লঙ্কানদের। শেষ পর্যন্ত ১৭০ রানে থামে তাদের ইনিংস। ৪২.৪ ওভারে গুটিয়ে যায় তারা। দলের হয়ে সর্বোচ্চ ৩৯ রান করেন কামিন্ডু মেন্ডিস। ৩৮ রান আসে সাম্মু আহসানের ব্যাট থেকে।

ভারতের হয়ে একাই ৩ উইকেট নেন মায়াঙ্ক ডাগার। ২টি উইকেট নেন অভিষ খান। ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন আনমোলপ্রিত সিং।

-রাইজিংবিডি

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like