আ’লীগের কেন্দ্রীয় কমিটিতে ব্যাপক পরিবর্তনের আভাস

বাংলানিউজটোয়েন্টিফোর: ব্যাপক পরিবর্তন আসছে ক্ষমতাসীন আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদে বা কেন্দ্রীয় কমিটিতে। দলের আসন্ন জাতীয় সম্মেলনে এই পরিবর্তনে আসতে পারে। পরিবর্তনের হাওয়ায় ৭৩ সদস্যের কার্যনির্বাহী সংসদের অনেকেই পদ হারাতে পারেন। অনেকে কেন্দ্রীয় কমিটি থেকেও বাদ পড়তে পারেন।

আগামী ২৮ মার্চ আওয়ামী লীগের ত্রিবার্ষিক এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের আনুষ্ঠানিক প্রস্তুতি এখনও শুরু হয়নি। তারপরও এই সম্মেলনে দলের কার্যনির্বাহী সংসদে ব্যাপক পরিবর্তনের হাওয়া বইতে শুরু করেছে। এই পরিবর্তনের হাওয়ায় নেতাদের অনেকে গুরুত্বপূর্ণ পদ হারানো এবং কেন্দ্রীয় কমিটি থেকে বাদ পড়ার আতঙ্কে রয়েছেন।

দলের একাধিক সূত্রে জানা যায়, জাতীয় সম্মেলনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বেশ কিছু পদে পরিবর্তন আসছে। এই পরিবর্তনের ধাক্কা লাগতে পারে সভাপতিমণ্ডলী থেকে শুরু করে সম্পাদকমণ্ডলী ও কার্যনির্বাহী সদস্য পদেও। এসব পদে যারা দায়িত্বে রয়েছেন, তাদের বাদ দিয়ে নতুনদের দায়িত্ব দেওয়া হবে। তবে বেশিরভাগ পরিবর্তন আসতে পারে সম্পাদকীয় পদগুলোতে। এদের কেউ কেউ বিগত মহাজোট সরকারের মন্ত্রিসভায় ছিলেন।

সূত্র জানায়, বিভিন্ন অভিযোগের কারণে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদের বাদ দিয়ে কার্যনির্বাহী সংসদে পরিবর্তন আনার চিন্তা-ভাবনা করছেন।

সূত্রের তথ্য, দলের দায়িত্ব পালনে ব্যর্থতা, যথাযথভাবে ভূমিকা রাখতে না পারা, নিস্ক্রিয় থাকা কিংবা বিগত সময় মন্ত্রিসভায় থেকে দুর্নীতি, অনিয়ম করেছেন বা বিতর্কিত হয়েছেন বা যাদের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ রয়েছে, তাদের দলের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হবে। এদের কেউ কেউ কেন্দ্রীয় কমিটি থেকেও বাদ পড়তে পারেন। অবশ্য কেউ কেন্দ্রীয় কমিটি থেকে বাদ না পড়লেও গুরুত্বপূর্ণ পদ হারাবেন। সেক্ষেত্রে তাদের কার্যনির্বাহী সদস্য পদে রাখা হতে পারে।

সূত্রগুলো বলছে, দলের দায়িত্ব পালনে ব্যর্থ এবং বিতর্কিতদের সরিয়ে নতুন নেতৃত্ব আনা হবে।

আওয়ামী লীগের গঠনতন্ত্রে প্রতি তিন বছর পরপর জাতীয় সম্মেলন অনুষ্ঠানের বিধান রয়েছে। সর্বশেষ জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১২ সালের ২৯ ডিসেম্বর। সে অনুযায়ী গত ডিসেম্বরে বর্তমান কেন্দ্রীয় কমিটির মেয়াদ শেষ হয়। তাই ডিসেম্বরে সম্মেলনের সিদ্ধান্ত হলেও পৌরসভা নির্বাচন হওয়ায় তা বদল করতে হয়।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like