রমিজ রাজা, না গাঁজা?

2016_02_07_18_39_29_zUr9wiEmytvu3d93TdSrP2IMFVCIgv_originalবাংলামেইল: শিরোনাম শুনে আতঁকে উঠতেই পারেন। তবে ঘাবড়ানোর কিছু নাই। এটা ক্ষণিকের আক্রোশের ফল। প্রতিবাদের নতুন ভাষা। বিতর্কিত ইস্যু জন্ম দেয়ায় এটি পাকিস্তানের সাবেক ক্রিকেটার রমিজ রাজার নতুন উপাধি।

দুবাইয়ে চলমানরত পাকিস্তান সুপার লিগে (পিএসএল) গত দুই দিন গরম জলে বিতর্ক উসকে দিয়েছেন রমিজ রাজা নিজেই। মাঠের খেলায় ক্রিকেটাররা চার-ছক্কা হাঁকিয়ে গ্যালারি গরম করে রাখে, আর এই ধারাভাষ্যকর রমিজ রাজা গরম করে রাখছেন পুরস্কার বিতরণী মঞ্চ। পরে তা লাভা আকারে ছড়িয়ে যাচ্ছে গোটা বিশ্বে। ফলে তাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম এমনকি উইপিডিয়াতেও উঠছে তুমুল ঝড়। যা ঠেকাতে হিমশিমই খেতে হচ্ছে রমিজ রাজাকে। উইকিপিডিয়াতেতো তার নামই বদলে গেছে, যেখানে লেখা হচ্ছে রমিজ রাজা নয়, গাঁজা। কেউ কেউ লিখছেন রাবিশ গাঁজা।

সাকিব আল হাসান ও তামিম ইকবালকে ঘিরেই অদ্ভুত কাণ্ড করেছেন রমিজ রাজা। শুক্রবার পিএসএলের পুরস্কার মঞ্চে ম্যাচ সেরা হিসাবে ডাকেন সিমন্সকে। অথচ ঐ ম্যাচে সেরা খেলোয়াড় ছিলেন সাকিব আল হাসান। পরে ভুল শুধরে সাকিবের হাতে তুলে দেয়া হয় পুরস্কার। তখন থেকেই রমিজ রাজাকে নিয়ে সমালোচনা শুরু। এর রেশ শেষ হতে না হতেই শনিবার রাতে আরেক কাণ্ড। এদিনও পেশোয়ার-লাহোর ম্যাচে সেরা খেলোয়াড় হন বাংলাদেশের তামিম ইকবাল। সেখানে পুরস্কার মঞ্চে তামিমকে রমিজ রাজা বলেন, ‘তোমার ভাষাতো জানা নেই, ইংরেজি চলবে, নাকি’। অথচ দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেটে পরিচিত মুখ তামিম ইংরেজিতে বেশ দক্ষ। যা অজানার কথা নয় রমিজের। এটা যে রমিজ রাজার ইচ্ছাকৃত উপহাসমূলক কথা-বার্তা, তা সবারই জানা হয়ে গেছে। আর সে কারণেই ফুঁসে  উঠছে সমালোচনা।

যা পরে টের পাচ্ছেন রমিজ রাজা। রমিজের উইকিপিডিয়াতে বদলে দেয়া হয়েছে অনেক কিছু। যোগ হয়েছে নানা বিশেষণ। উইকিপিডিয়াতে কোনো পেজ চাইলে যে কেউই পরিবর্তন করতে পারেন। গত রাত থেকে রমিজকে নিয়ে লেখা উইকিপিডিয়ার নিবন্ধটি প্রায় ৪০ বার সম্পাদনা করা হয়েছে। তাতে রমিজের নাম বদলে দিয়েছেন সম্পাদনাকারীরা। রমিজের ক্যারিয়ারের সবগুলো রান করে ফেলা হয়েছে শূন্য! সাবেক পাকিস্তানি ক্রিকেটারের পরিচিতির অংশটা বদলে সেখানে বাংলা ও উর্দু ভাষার কিছু গালি লিখে রাখা হয়েছে।

রমিজের পেজটি কারা পরিবর্তন করেছেন, সেটি ‘এডিট হিস্ট্রি’থেকেই জানা যাচ্ছে। তাঁদের পরিচয় বিস্তারিত জানা না গেলেও এটা অনুমান করে নেওয়া যায়, বিদ্রূপাত্মক পরিবর্তনগুলো বাংলাদেশেরই কেউ করেছেন।

নামের শুরুতেই যেমন লেখা, রমিজ হাসান গাজা। পরে জন্ম, ব্যাটিং স্টাইল…ইত্যাদি সবই ঠিক আছে। কিন্তু ক্যারিয়ারে রানের ঘরে বড় বড় শূন্য। তার অর্থ ক্রিকেট ক্যারিয়ারে রমিজ রাজা কোন রানই করেননি। আমার অন্য জায়গা লেখা হয়েছে, রমিজ হাসান গাজা, এরপর ব্রাকেটে লেখা হয়েছে, ‘ রাবিশ গাজা হিসাবেই পরিচিত। এমন সমালোচনা ঠিক কিভাবে রমিজ রাজা হজম করছে, তা বলা মুশকিল। তবে পুরস্কার মঞ্চে ভবিষ্যতে নিজের মুখটাকে লাগাম টানতেই চাইবেন তিনি।

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like