শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:০৩ অপরাহ্ন

করোনার টিকার তথ্য চুরির চেষ্টায় রুশ হ্যাকাররা

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসের টিকা আবিষ্কারের চেষ্টা চালানো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার গবেষণা প্রতিষ্ঠানের তথ্য চুরির চেষ্টায় লিপ্ত রাশিয়ার হ্যাকাররা। দেশগুলোর নিরাপত্তা সংস্থাগুলো বৃহস্পতিবার এ সতর্কবার্তা দিয়ে বলেছে, রাশিয়ার এপিটি ২৯ নামে একটি গোষ্ঠী, যা কোজি বিয়ার নামেও পরিচিত, তারাই করোনার টিকা তৈরির  তথ্য হ্যাক করার চেষ্টা চালাচ্ছে। খবর বিবিসির।

যুক্তরাজ্যের জাতীয় সাইবার নিরাপত্তা কেন্দ্র (এনসিএসসি), কানাডীয় যোগাযোগ সুরক্ষা সংস্থাপন (সিএসই) বিভাগ, যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটির সাইবার-সুরক্ষা ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি (সিআইএসএ) এবং জাতীয় সুরক্ষা সংস্থা (এনএসএ) একযোগে সতর্কবার্তা প্রকাশ করে বলেছে, ২০২০ সালের মধ্যে, এপিটি ২৯ কানাডা, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের কভিড-১৯ এর টিকা আবিষ্কারের গবেষণার সঙ্গে যুক্ত বিভিন্ন সংস্থাকে টার্গেট করেছে। তথ্য ও বুদ্ধিবৃত্তিক সম্পদ চুরি করার জন্য তারা কাজ করছে।

যুক্তরাজ্যের এনসিএসসি বলেছে, এই হ্যাকাররা রুশ গোয়েন্দা সংস্থার হয়ে কাজ করছে তা ‘প্রায় নিশ্চিত’। তবে কোন কোন সংস্থাগুলোকে নিশানা করেছে বা কোনও তথ্য আদৌ চুরি গেছে কিনা তা জানায়নি কেন্দ্রটি।

নিরাপত্তা সংস্থাগুলো বলছে, হ্যাকাররা একাজে স্পিয়ার-ফিশিং এবং ম্যালওয়ার ব্যবহার করছে। এর মাধ্যমে তারা যুক্তরাজ্য, কানাডা এবং যুক্তরাষ্ট্রের কভিড-১৯ টিকা তৈরি নিয়ে কাজ করা সংস্থাগুলোর কম্পিউটারে গোপনে ঢুকে তথ্য হাতানোর চেষ্টা চালাচ্ছে।

যুক্তরাজ্যের সাইবার নিরাপত্তা কেন্দ্র এনসিএসসির পরিচালক পল চিচেস্টার এমন ন্যাক্কারজনক হামলার নিন্দা জানিয়েছেন।

রাশিয়ার সরকার সংশ্লিষ্ট ‘কোজি বেয়ার’ নামের দুর্ধর্ষ হ্যাকার গ্রুপটি ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সময় ডেমোক্রেটিক পার্টির তথ্য হ্যাকিংয়ের ঘটনায় জড়িত ছিল। 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888