‘ট্রি-ম্যানের’ চিকিৎসা খরচ বহন করবে সরকার

স্বাস্থ্য ডেস্ক: হিউম্যান প্যাপিলোমা ভাইরাসে আক্রান্ত খুলনার পাইকগাছার যুবক আবুল হোসেনের স্বাভাবিক জীবনে ফিরে না আসা পর্যন্ত তার সকল চিকিৎসা খরচ সরকার বহন করবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেকে) চিকিৎসাধীন আবুলকে দেখতে যাওয়ার পর তিনি এ কথা জানান। এর আগে মন্ত্রী আবুলের স্বাস্থ্যের খোঁজ খবর নেন ও তার পরিবারের সদস্য ও চিকিৎসকদের সাথে কথা বলেন।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী দেশ বা বিদেশের ডাক্তারদের সঙ্গে আলাপ-আলোচনা করে আবুলের চিকিৎসার উপায় বের করার নির্দেশ দেন। বেলা সাড়ে ১২টার দিকে ঢামেকে আসেন স্বাস্থ্যমন্ত্রী। এরপর ১টা ১০ মিনিটে তিনি ঢামেক থেকে বেরিয়ে যান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের ইতিহাসে এটি একটি বিরল রোগ। এ বিরল রোগে আক্রান্ত রোগীকে দেখতে ও চিকিৎসার খোঁজ নিতে এসেছি। ১০ বছর ধরে সে এ রোগে আক্রান্ত।’

এ সময় উপস্থিত ছিলেন ঢামেক পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মিজানুর রহমান ও আবুলের চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ডের চিকিৎসকরা।

চিকিৎসকরা জানান, স্বাস্থ্য খাতে এ রোগটিকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন তারা। আবুল নিজ হাতে ভাত খেতে পারে না। চিকিৎসকরা চেষ্টা করবেন যেন সে নিজ হাতে ভাত খেতে পারে। এ বিষয়ে বিস্তারিত গবেষণা হচ্ছে বলেও জানান চিকিৎসকরা।

আবুল হোসেন (২৬) পাইকগাছা উপজেলা সদরের ৫নং ওয়ার্ডের সরল গ্রামের বাসিন্দা মানিক বাজনদারের ছেলে। তিনি ছিলেন একজন ভ্যানচালক।

আবুলের দুই হাতের তালু ও আঙুলগুলোতে লম্বা লম্বা মাংসপিণ্ড ও গাছের শেকড়ের মতো শাখা গজিয়েছে। হাতের পাশাপাশি পায়েরও একই রকম অবস্থা। অনেকদিন পর্যন্ত অদ্ভুত এ রোগ নির্ণয় করতে পারেননি চিকিৎসকরা।

-বাংলামেইল

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like