কাত হয়ে জাহাজ ছুটছে ফরাসি উপকূলে

160201005630_modern_express_640x360_reuters_nocreditবিবিসি: ‘মডার্ন এক্সপ্রেস’ নামে ক্ষতিগ্রস্ত একটি মালবাহী জাহাজ চালকবিহীন অবস্থাতেই ফরাসি উপকূলের দিকে ছুটছে। ওই জাহাজটিতে রয়েছে প্রায় তিন হাজার ছয়শো টন কাঠ আর নির্মাণ যন্ত্রপাতি।

পানামায় নিবন্ধিত ‘মডার্ন এক্সপ্রেস’ জাহাজটিকে টেনে বন্দরে নিয়ে যেতে না পারলে সেটি সোমবার রাতে বা মঙ্গলবার ভোরের দিকে আটলান্টিকে ভেসে উপকূলে আছড়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

সমুদ্র পরিবহন কর্তৃপক্ষ বলছে, গ্যাবন থেকে পণ্য বোঝাই করে ফ্রান্সে যাওয়ার পথে ১৬৪ মিটার দীর্ঘ ওই জাহাজটিতে ত্রুটি দেখা দেয় এবং সেটি কাত হতে শুরু করে।

৪০ থেকে ৫০ ডিগ্রি কাত হয়ে থাকা জাহাজটিকে সোজা করতে ব্যর্থ হয়ে গত সপ্তাহেই জাহাজটির ২২ জন নাবিকের সবাইকে হেলিকপ্টারে করে সরিয়ে নেওয়া হয়।

160131234551_ship_624x351_reutersmarinenationale_nocreditদু’দিন আগে সাগর উত্তাল থাকা অবস্থায় জাহাজের একটি ‘টো লাইন’ ছিঁড়ে যায়। বাজে আবহাওয়ার কারণে রোববার উদ্ধার অভিযান ব্যাহত হয়।

আজ সোমবার আরও একবার জাহাজটি সোজা করার চেষ্টা হবে বলে ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে।

একটি ফরাসি পত্রিকা লিখেছে, ওই জাহাজে প্রায় ৩০০ টন জ্বালানি রয়েছে এবং প্রয়োজন অনুযায়ী জাহাজ থেকে তেল সরিয়ে নেওয়ার চেষ্টা করা হবে।

২০০২ সালে ‘প্রেস্টিজ’ নামের তেলবাহী ট্যাংকার স্পেনের উত্তর উপকূলে ডুবে গেলে প্রায় ৫০ হাজার টন জ্বালানি তেল সাগরে ছড়িয়ে পড়ে এবং সাগরের কয়েক হাজার মাইল এলাকায় দূষণ ঘটে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like