চট্টগ্রামে ফেব্রুয়ারি থেকে মিটার ছাড়া অটোরিক্সা নিষিদ্ধ

CNG-auto

বাংলানিউজটোয়েন্টিফোর: মিটারবিহীন সিএনজি অটোরিক্সা চলাচলের সময় আর বাড়ছে না।  ১ ফেব্রুয়ারি থেকে মিটারে সিএনজি অটোরিক্সা চলাচল বাধ্যতামূলক ঘোষণা করেছে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি)।  কেউ মিটারে অটোরিক্সা চালাতে না চাইলে তার বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ নেয়ারও ঘোষণা দিয়েছে সিএমপি।

৩১ জানুয়ারির মধ্যে সকল সিএনজি অটোরিক্সায় বিআরটিএ’র অনুমোদিত মিটার সংযোজনের নির্দেশও দিয়েছে সিএমপি।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) নগর পুলিশের উপ কমিশনার (ট্রাফিক-উত্তর) মাসুদ-উল-হাসান গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে এ নির্দেশনার কথা জানিয়েছে।

এর আগে ১ জানুয়ারি থেকে মিটারে অটোরিক্সা চলাচল বাধ্যতামূলক করে বিজ্ঞপ্তি জারি করেছিল সিএমপি।  কিন্তু পরবর্তীতে মিটার সংযোজনের সময় এক মাস বাড়িয়ে দেয়।

মাসুদ-উল-হাসান বাংলানিউজকে বলেন, একটি মহল বিভ্রান্তি ছড়াচ্ছে যে, মিটার সংযোজনের সময় আমরা আরও বাড়িয়েছি।  এটা মিথ্য তথ্য।  মিটার সংযোজন করতে হবে ৩১ জানুয়ারির মধ্যে।  ১ ফেব্রুয়ারি থেকে নগরীর রাস্তায় মিটার ছাড়া কোন অটোরিক্সা থাকতে পারবে না।

তিনি জানান, ২৭ জানুয়ারি সিএনজি অটোরিক্সা চালক-মালিক এবং বিআরটিএ’র প্রতিনিধিদের সঙ্গে পুলিশের বৈঠকে তারা ৩১ জানুয়ারির মধ্যে মিটার সংযোজনের অঙ্গীকার করেছেন।  ওই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী মিটার সংযোজনের সময় আর বাড়ানোর সময় নেই।

এর ফলে ১ ফেব্রুয়ারি থেকে নগরীর রাস্তায় মিটারবিহীন অটোরিক্সা পাওয়া গেলে মামলা দায়ের, লাইসেন্স বাতিলের সুপারিশসহ কঠোর পদক্ষেপ নেয়া হবে বলে জানান উপ-কমিশনার মাসুদ।

গত বছরের ১৫ ডিসেম্বর নগর পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, সরকার নির্ধারিত ভাড়া হিসেবে সিএনজি অটোরিক্সা চালকরা প্রথম ২ কিলোমিটার ৪০ টাকা এবং পরবর্তী প্রতি কিলোমিটার ১২ টাকা করে আদায় করতে পারবে।  বিরতিকালের জন্য ভাড়া প্রতি মিনিটে ২ টাকা।

যে কোন দুরত্বে যাত্রী পরিবহনে বাধ্যতামূলক সর্বনিম্ন ভাড়া ৪০ টাকা আদায় করতে পারবেন চালকরা।

সরকার নির্ধারিত ভাড়া যদি সিএনজি অটোরিক্সা চালকরা না মানে তাহলে ট্রাফিক পুলিশ কন্ট্রোল কক্ষে (মোবাইল: ০১৯১৯-৯১১৯১১, ফোন- ৬১৯৮৮০) যোগাযোগের অনুরোধও জানিয়েছে সিএমপি।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like