তেলের দাম কমলেই বিনিয়োগ বাড়বে

FBCCI__2__134001714

বাংলানিউজটোয়েন্টিফোর: আন্তর্জাতিক বাজার দরের সঙ্গে সমন্বয় করে তেলের দাম কমানো হলেই বিনিয়োগ বাড়বে বলে মত দিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র পরিচালক মো. হেলাল উদ্দিন।

তিনি বলেন, নতুন নতুন শিল্প কারখানা স্থাপনে প্রয়োজন গ্যাস-বিদ্যুতের। তেলের দাম কমলে গ্যাসের অপেক্ষায় না থেকে বিনিয়োগ করবেন ব্যবসায়ীরা।

বুধবার (২৭ জানুয়ারি) দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

ব্যবসায়ী নেতা হেলাল উদ্দিন বলেন, যেখানে গ্যাস পাওয়া যায়, সেখানে জমির দাম অনেক বেশি। ব্যাংকগুলোর কাছে বিপুল পরিমাণ অলস টাকা থাকলেও প্রয়োজনীয় জমি ও অন্যান্য সুবিধা কম হওয়ায় বিনিয়োগ স্থবির হয়ে পড়েছে।

আন্তর্জাতিক বাজার দরের সঙ্গে সঙ্গতি রেখে তেলের দাম না কমালেও, গ্যাসের বাজার দরের সঙ্গে তেলের দাম সমন্বয় করার দাবি জানান তিনি।

স্বাগত বক্তব্যে সংগঠনের প্রথম সহ-সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, বিনিয়োগ বৃদ্ধির অন্যতম প্রতিবন্ধকতা সুদের হার। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশের সুদের হার সবার উপরে। তেলের দাম সমন্বয় করার সময় এসেছে। কারণ উৎপাদন খরচ কমাতে সরকারকে তেলের দাম কমানোর উদ্যোগ নিতেই হবে।

পরিচালক আবু নাসের বলেন, দেশে মোট বিনিয়োগের ৭৫ শতাংশই হয় বেসরকারি ব্যাংক থেকে। সরকারি ব্যাংকগুলো নানা কারণে বিনিয়োগ করতে পারছে না। কারণ, তাদের হাত-পা বাঁধা।

পরিচালক শেখ ফজলে ফাহিম বলেন, অস্থিতিশীল পরিবেশ ও সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে বিনিয়োগে আস্থা হারিয়েছেন ব্যবসায়ীরা।

এ সময় এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহম‍াদ বলেন, যৌথ ব্যবসা সহজ করা গেলে দেশে বিদেশি বিনিয়োগ অনেক বৃদ্ধি পাবে। প্রাথমিকভাবে ভারতের আদানি ও রিলায়েন্স গ্রুপ বাংলাদেশে বিনিয়োগ করবে। এতে বোঝা যায় বাংলাদেশের প্রতি বিদেশি বিনিয়োগকারীদের আস্থা অনেক বেড়েছে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like